ইনসাইড পলিটিক্স

রাজপথে সঙ্গীহীন হয়ে পড়ছে আওয়ামী লীগ?


প্রকাশ: 25/09/2022


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচন যত ঘনিয়ে আসছে রাজপথে আওয়ামী লীগের সঙ্গীহীন হয়ে যাওয়ার চিত্রটি ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। অথচ বিপরীত মেরুতে চলছে রাজনীতির নানা মেরুকরণ। নতুন নতুন রাজনৈতিক জোট গঠনের কথা শুনা যাচ্ছে। ইতোমধ্যে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে একটি রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ হয়েছে। রাজপথের প্রধান বিরোধী দল বিএনপিও সমমনা ২২ টি দলের সঙ্গে সংলাপ করেছে সরকার বিরোধী একটি ঐক্যবদ্ধ জোট গঠনের করতে। শরিক দলগুলোর সঙ্গে সমন্বিত কোনো কর্মসূচি নেই আওয়ামী লীগের। ফলে রাজপথে আওয়ামী লীগ এখন সঙ্গীহীন হয়ে পড়ছে কিনা সেটিই এখন রাজনৈতিক অঙ্গনে নানাভাবে আলোচিত হচ্ছে।

জাতীয় পার্টি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটে নেই বলে দলটির চেয়ারম্যান জিএম কাদের একাধিক প্রকাশ্যে গণমাধ্যমে এ কথা বলেছেন। জাতীয় পার্টি এখন সংসদে বিরোধীদলের ভূমিকা পালন করছে। তবে ১৪ দলীয় জোটও মাঠে সক্রিয় নেই। দৃশ্যমান কোনো কর্মসূচিও নেই। বরং জোটের শরিকরা সরকারের কর্মকাণ্ডের বিরোধিতা করে বিভিন্ন সরকার বিরোধী মন্তব্য করছে। ১৪ দলের বর্তমান অবস্থান নিয়ে  শরিকরা নিজেরাও নানা রকম অভিযোগ করে আসছে। বৃহস্পতিবার সিলেট বিভাগীয় প্রতিনিধি সভায় ১৪ দলের অন্যতম শরিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ১৪ দলীয় জোটকে সক্রিয়, দৃশ্যমান ও সম্প্রসারণ করতে হবে। এর একদিন পর গতকাল শনিবার আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় শরিক দলগুলোকে জোট ছাড়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া। এখন প্রশ্ন দেখা দিয়েছে, শরিকরা কি দূরে সরে যাচ্ছে? আওয়ামী লীগ কি তাহলে সঙ্গীহীন  হয়ে পড়ছে?

তবে রাজপথে আওয়ামী লীগ সঙ্গীহীন হয়ে পড়ছে এর সঙ্গে একমত নয় দলটির কোনো নেতাকর্মীই। আওয়ামী লীগের একাধিক নেতাকর্মীরা বলছেন, রাজপথে আওয়ামী লীগ এখনো একা হয়ে যায়নি। তাছাড়া নির্বাচনের এখনো প্রায় দেড় বছর বাকি। এর মধ্যে অনেক কিছু ঘটে যেতে পারে। আর আওয়ামী লীগের সাংগঠনিক ভিত্তি অনেক শক্ত এবং মজবুত। আওয়ামী লীগ কোনো দলেও ওপর নির্ভরশীল নয়। তাছাড়া ১৪ টি দলের সমন্বয়ে আওয়ামী লীগের রাজনৈতিক জোট আছে। শরিক দলগুলো কৌশলগত কারণে সমালোচনা করছে ঠিকই কিন্তু আদর্শিকভাবে তারা জোটের সঙ্গে আছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেছেন, ১৪ টি রাজনৈতিক দল আদর্শিকভাবে আজকে অনেক ঐক্যবদ্ধ। দেশের গণতন্ত্র, উন্নয়ন ধারা এবং উন্নয়ন রাজনীতিকে সমুন্নত রাখা, অসাম্প্রদায়িক রাজনীতিকে সমুন্নত রাখাসহ মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে ১৪ দল ঐক্যবদ্ধ। কাজেই সেক্ষেত্রে ১৪ দলের ঐক্য এটি কোনো ক্ষমতা কেন্দ্রিক ঐক্য ছিল না, এটি কোনো নির্বাচন কেন্দ্রিক ঐক্য ছিল না। এই ঐক্যবদ্ধ ছিল আদর্শিক ঐক্য। তবে আওয়ামী লীগ রাজপথে সঙ্গীহীন হয়ে পড়ছে কিনা সেটা সময়ই বলে দেবে। আর এটার জন্য আমাদের সে সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭