ইনসাইড পলিটিক্স

অ্যাকশনে আওয়ামী লীগ


প্রকাশ: 26/09/2022


Thumbnail

হঠাৎ করেই সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের অতি উৎসাহী নেতাকর্মীদের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে আওয়ামী লীগ। ইতোমধ্যে এর প্রয়োগ করাও শুরু হয়েছে। এ নিয়ে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে তোলপাড় চলছে। দলটির কেন্দ্রীয় নেতারা মনে বলছে, আগামী ২০২৩ সালের শেষভাগে বা ২০২৪ সালের প্রথমার্ধ্বে অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচন। সে হিসেবে জাতীয় নির্বাচনের আগে এখন সময়টা আওয়ামী লীগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ নির্বাচন নিয়ে ইতোমধ্যে পশ্চিমা দেশগুলোর তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া আওয়ামী লীগ নিজেও চায় দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে। কিন্তু বিএনপি এখন রাজপথে সক্রিয় হচ্ছে। সরকার বিরোধী আন্দোলনে গতি আনার চেষ্টা করছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, এখন রাজনীতির মাঠ সবসময় উত্তপ্ত থাকবে। বিরোধী শক্তিরা নির্বাচনকেন্দ্রিক নানা তৎপরতা চালাবে। ইস্যুভিত্তিক আন্দোলন গড়ে তুলতে চেষ্টা করবে। এর মধ্য দিয়ে তারা রাজনৈতিক স্বার্থ হাসিল করার চেষ্টা করবে। গায়ে পড়ে সংঘর্ষে জড়াবে এবং সরকারের ওপর চাপ সৃষ্টি করবে। আর এসবের লক্ষ্য থাকবে সরকারকে ক্ষমতা থেকে নামানো। কিন্তু সতর্ক থাকবে আওয়ামী লীগ। সবমিলিয়ে দল হিসেবে নিজেদের সব ধরনের বিতর্কের ঊর্ধ্বে রাখার চেষ্টা করবে আওয়ামী লীগ। পাশাপাশি রাজনৈতিক মাঠে নিজেদের শক্তিমত্তাও ধরে রাখতেও চেষ্টা করবে দলটি। কিন্তু কোনো নেতাকর্মী যদি বিরোধী দলের উস্কানিতে পা দেয় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে দলটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

টানা ক্ষমতায় থাকার কারণে সাংগঠনিক চেইন অব কমান্ড অনেক ক্ষেত্রে দুর্বল হয়ে পড়েছে বলে মনে করছে দলটির নেতারা। এছাড়া দলের মধ্যে বিভেদ, গ্রুপিং আর নিজস্ব বলয় তৈরি হয়েছে। যার বাস্তব উদাহরণ হলো ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন। কেন্দ্রের নির্দেশ উপেক্ষা করে চকবাজার থানা ও পাঁচটি ওয়ার্ড সম্মেলন করেছেন তিনি। আর এ কারণে তাকে শোকজ করা হয়েছে।  আওয়ামী লীগের শীর্ষ নেতারা মনে করেন, নির্বাচনের আগে দলকে বিতর্ক মুক্ত রাখাই হবে আমাদের অন্যতম চ্যালেঞ্জ। কারণ সামনে নির্বাচন। আর এ কারণেই অ্যাকশনে যাবে দলটি। কেউ দলীয় সিদ্ধান্তে বাইরে কাজ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে এ ধরনের বার্তা আওয়ামী লীগের তৃণমূলের নেতাকমীদের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীদেরকে এই বার্তা দেয়া হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চেত করেছে।

ইতোমধ্যে দলের নেতাকর্মীদের বাড়াবাড়ি না করতে নির্দেশ দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিশেষ করে ছাত্রলীগের জেলা পর্যায়ের নেতাদের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি বিরোধী দলের কর্মসূচি রাজনৈতিকভাবে মোকাবিলার নির্দেশ দেওয়া হলেও সর্বোচ্চ থাকতে বলা হয়েছে। কোনো ভাবেই বিএনপির উস্কানিতে পা না বাড়াতে নিদের্শ দেয়া হয়েছে আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭