ওয়ার্ল্ড ইনসাইড

উন্নতমানের মার্কিন ক্ষেপণাস্ত্র পেল ইউক্রেন


প্রকাশ: 26/09/2022


Thumbnail

যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাওয়ার কথা স্বীকার করেছে ইউক্রেন। উন্নত মানের এইয়া ক্ষেপণাস্ত্র সরবরা করলে চলমান সংঘাত আরো বাড়বে রাশিয়ার এমন হুঁশিয়ারি সত্ত্বেও এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করল ওয়াশিংটন।

গতকাল (রোববার) প্রচারিত এক ভিডিও সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, আমেরিকা থেকে ন্যাশনাল অ্যাডভান্সড সারফেইস টু ইয়ার মিসাইল সিস্টেম হাতে পেয়েছে ইউক্রেন। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্বল্প থেকে মধ্যম পাল্লায় ব্যবহার করা যায়।

জেলেনস্কি বলেন, ‘’আমি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ দিতে চাই যে, তিনি এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন।‘’

এছাড়া ইউক্রেনকে বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম সরবরাহ করে সহযোগীতা করার জন্য ধন্যবাদ জানান প্রেসিডেন্ট জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই আগ্রাসন মোকাবেলার জন্য ইউক্রেনকে স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্রের পাশাপাশি দীর্ঘ পালার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ওয়াশিংটন। যুদ্ধে এইসব ক্ষেপণাস্ত্র রাশিয়ায় হামলা চালানোর জন্য বিভিন্ন সময় ব্যবহার করেছে ইউক্রেন। এত অস্ত্র দেয়ার পরেও প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার দাবি করছেন যে, এ সমস্ত অস্ত্র তাদের চাহিদার তুলনায় খুবই কম।

এর এক সপ্তাহ আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, আমেরিকা ও তার মিত্ররা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে মূলত চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭