ইনসাইড টক

‘নৈরাজ্য সৃষ্টি করার অধিকার রাষ্ট্র কাউকে দেয়নি’


প্রকাশ: 26/09/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, ঢাকাকে টার্গেট করে বিএনপি যে সমস্ত কর্মসূচি দিচ্ছে তাতে বাংলাদেশ আওয়ামী লীগের কোনো মাথাব্যথার কারণ নেই। ঢাকার প্রতিটি কমিটি যথেষ্ট শক্তিশালী আছে। প্রতিটি ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা হচ্ছে এবং প্রতিটি কমিটি সাংগঠনিকভাবে বেশ সক্রিয় এবং শক্তিশালী বলে আমি মনে করি। এছাড়া সহযোগী সংগঠনগুলো আছে। আর সবচেয়ে বড় কথা হলো জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মসূচি আছে। সবকিছু মিলিয়ে আওয়ামী লীগ সক্রিয় আছে এবং যেকোনো অপশক্তির প্রতিহত করার মতো সক্ষমতা আছে।

ঢাকাকে কেন্দ্র করে আন্দোলন জোরালো বিএনপিসহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল। এ নিয়ে আওয়ামী লীগের অবস্থানসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে আলাপচারিতায় এস এম কামাল হোসেন এসব কথা বলেছেন। পাঠকদের জন্য এস এম কামাল হোসেন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

এস এম কামাল হোসেন বলেন,আমি মনে করি বিএনপি জনগণ থেকে বিচ্ছিন্ন। জনগণ বিএনপির আন্দোলনের কোনো সাড়া দিচ্ছে না। তাই বিএনপি জনগণের সহানুভূতি পাওয়ার জন্য লাশের রাজনীতি শুরু করেছে। এর আগে তারা খালেদা জিয়ার অসুস্থ নিয়ে নানা নাটকীয় আন্দোলন করেছিল। তার অসুস্থতা নিয়ে এক ধরনের অপরাজনীতি করার চেষ্টা করেছিল বিএনপি। এখন তারা আবার নতুন করে সেই একই অপরাজনীতি শুরু করেছে। বিভিন্ন জায়গায় তারা মিছিল করার সময় পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করছে। বিভিন্নভাবে পুলিশের ওপর হামলা করছে। তারা এ সমস্ত কাজ করছে কারণ লাশের ওপর দিয়ে তারা ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে।

তিনি বলেন, আওয়ামী লীগের প্রতিটি কমিটিকে নির্দেশ দেওয়া আছে যে, আমাদের নেতাকর্মীরা যাতে কোনোভাবেই বিএনপির উস্কানিতে পা না দেয় সে ব্যাপারে নির্দেশ দেওয়া আছে। আবার তাদের সভা সমাবেশ, মিছিল, মিটিংয়ে বাধা দেওয়া যাবে না মানে এই নয় যে, বিএনপি আমাকে উচ্ছেদ করে ঘরে ফেরত পাঠাবে আর আমি ঘরে ফিরে যাব। আমি আমার কর্মসূচি নিয়ে রাজপথে থাকব। সেখানে যদি কেউ বাধা দেয় তাহলে সেখানকার দায় দায়িত্ব তাকে বহন করতে হবে। বিএনপিসহ যে সমস্ত বিরোধী দল রাজপথে আন্দোলন করছে তারা রাজপথে মিছিল মিটিং করতে পারবে কিন্তু নৈরাজ্য করতে পারবে না। এটা তাদের অধিকার নেই। নৈরাজ্য সৃষ্টির করার অধিকার রাষ্ট্র কাউকে দেয়নি। কিন্তু বিএনপি এখন নিজেরাই গায়ে পড়ে সহিংসতা করে রাজনৈতিক ফায়দা লুটতে চায়।আওয়ামী লীগের জন্ম হয়েছে রাজপথে আন্দোলন করে। আর এখন কেউ যদি আওয়ামী লীগকে রাজপথ থেকে সরিয়ে দিতে চায় তাহলে সেটা আওয়ামী লীগের নেতাকর্মীরা মেনে নেবে না। তবে আওয়ামী লীগ সর্বোচ্চ ধৈর্য ধারণ করে রাজপথে আছে। কারো কোনো উস্কানিতে পা দিচ্ছে না। কোনো অপশক্তি যেন নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে আমাদের নেত্রী নির্দেশনা দিয়েছেন। আমরা উনার সেই নির্দেশনা মেনে চলছি কিন্তু কারো সাথে সংঘর্ষে জড়াচ্ছি না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭