ইনসাইড বাংলাদেশ

মাঠ দখল করে সম্মেলন, অতিষ্ঠ এলাকাবাসী


প্রকাশ: 27/09/2022


Thumbnail

শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার কোন বিকল্প নেই। আর খেলাধুলার জন্য দরকার মাঠ। কিন্তু রাজধানীতে দিন দিন খেলার মাঠসহ বিনোদনের জায়গা সংকুচিত হচ্ছে। বেশিরভাগ এলাকাতেই পর্যাপ্ত পরিমাণ খেলার মাঠ নেই এবং যা আছে তা দখল হয়ে যাচ্ছে কিংবা ব্যক্তি স্বার্থে ব্যাবহার হচ্ছে। 

এর আরেকটি জ্বলজ্যান্ত দৃষ্টান্ত রাজধানীর গ্রীনরোড স্টাফ কোয়ার্টারের কেন্দ্রীয় মাঠ, যা এলাকাবাসীর কাছে দুই নম্বর মাঠ নামে বেশি পরিচিত। 

প্রায় এক মাস যাবত প্যান্ডেল লাগিয়ে বন্ধ করে রাখা হয়েছে কলাবাগান সরকারি কলোনির কেন্দ্রীয় মাঠ। এতে করে ভীষণ অসন্তুষ্ট এলাকার বাসিন্দারা। খেলার মাঠ বন্ধ থাকায় ছোট ছোট ছেলে মেয়েরা ঘরে বসেই আলস বিকেল কাটাচ্ছেন। এতে করে তারা মোবাইল ফোনের প্রতি আরও বেশি আসক্ত হয়ে পড়ছেন এবং তাদের মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে। 

গত ৫ সেপ্টেম্বর সোমবার ছাত্রলীগের একটি সম্মেলনকে ঘিরে মাঠে প্যান্ডেল লাগানো হয়। ১৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় আওয়ামী লীগের আরেকটি সম্মেলন হবার কথা থাকায় সেই প্যান্ডেল না খুলে সেভাবেই মাঠে ফেলে রাখা হয়। ঘটনা এখানেই শেষ হতে পারত। 

কিন্তু ১৩ তারিখের সম্মেলনের পরও খোলা হয়নি মাঠ। এর পরই দুর্গাপূজাকে কেন্দ্র করে মাঠে পূজার মন্ডপ করার সিদ্ধান্ত নেয়া হয়, যার ফলে মাঠের সেই প্যান্ডেল একেবারে পূজার পর খোলা হবে বলে জানা যায়। এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ এলাকার শিশু কিশোর থেকে শুরু করে অভিভাবকরা। 



একটি সরকারি কলোনিতে বার বার এমন সম্মেলন এবং কর্মসূচিতে বিরক্ত প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ এলাকাটিকে এখন বসবাসের একদম অনুপযুক্ত বলেও অভিযোগ করেছেন।   

এলাকার এক অভিভাবক জানান, “এমনিতেই মোবাইল ফোনের প্রতি বাচ্চাদের ঝোঁক বেশি। আগে তাও বিকেলে মাঠে খেলতে যেত। এখন সেটাও যায় না। এভাবে মাঠ বন্ধ রাখলে বাচ্চারা খেলবে কোথায়।“

কলোনিতে আরও ছোট ছোট কিছু মাঠ থাকলেও এটিই সবচেয়ে বড় মাঠ। প্রতিদিন বিকেলে শিশু কিশোরদের কলকাকলিতে জীবন্ত হয়ে উঠে এই মাঠ। স্কুলের ক্লাস থেকে শুরু করে বাড়ির গৃহশিক্ষক, এই শহরে বড় কিংবা ছোট কারোই যেন একটু দম ফেলার সুযোগ নেই। শুধু শিশু কিশোর নয়, বয়স্ক এবং অভিভাবকরাও বিকেল কিংবা সন্ধায় মাঠে বসে বা হাঁটাহাঁটি করে নিজেকে কিছুটা হলেও সতেজ কররে নিতেন। কিন্তু সেই সুযোগটিও এখন আর তাদের থেকে ছিনিয়ে নেয়া হল।

এ ব্যাপারে গ্রীনরোড স্টাফ কোয়ার্টার সমাজ কেন্দ্রের সম্পাদক জনাব বাদশা বলেন, “আমদের কাজ কলোনির বাসিন্দাদের সুযোগ সুবিধা তাদের ইচ্ছার প্রতিফলন ঘটানো। কিন্তু রাজনীতিক সম্মেলন কিংবা পূজার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিতে পারি না। এ সিদ্ধান্তগুলো পিডাব্লিওডি থেকে নেয়া হয়।“

পূজার শেষ দিন রাতের মধ্যে মাঠ থেকে সরিয়ে ফেলা হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭