ইনসাইড টক

‘হাতে গোনা কয়েকজনের দোষ ছাত্রলীগ নেবে না’


প্রকাশ: 27/09/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, ছাত্রলীগের যারা বিভিন্ন ধরনের বিতর্কিত কাজ করছে আমরা এ ধরনের ঘটনাগুলোকে তীব্র নিন্দা জানাই। যারা বিতর্কিত কাজ করছে তাদের কোনো ধরনের সমর্থন করা প্রশ্নই আসে না। বরং যারা এ ধরনের কাজের সঙ্গে যুক্ত থাকছে তাদের বিচারের আওতায় আনার দরকার। কারণ হাতে গোনা মাত্র কয়েকজনের দোষ সংগঠন নেবে না। বিচারের মাধ্যমে প্রমাণ করতে হবে ছাত্রলীগের আদর্শ এটা নয়।
 
বেশ কিছুদিন ধরেই ছাত্রলীগের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে গণমাধ্যমের শিরোনাম হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। সর্বশেষ ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের ঘটনাটি আরও নতুন করে আলোচনায় এসেছে। সংগঠনটির এ ধরনের নানা বিতর্কিত কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেছেন। 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগ যে সব সময় খারাপ কাজ করছে এমনটা কিন্তু নয়। সংগঠনটির অনেক ভালো কাজের উদাহরণও আছে। নানা আন্দোলন এবং সংগ্রামের অর্জন রয়েছে ছাক্রলীগের। কিন্তু ছাত্রলীগের সেই অর্জনগুলোকে সামনে আনা হচ্ছে না। সামনে আনার হচ্ছে তাদের কিছু বিতর্কিত কর্মকাণ্ড। আর এ সমস্ত কাজ করা হচ্ছে একটি বিশেষ উদ্দেশ্য, একজন বিশেষ ব্যক্তিকে টার্গেট করে করা হচ্ছে। ছাত্রলীগ চলে বঙ্গবন্ধুর আদর্শে। এখন বঙ্গবন্ধু নেই কিন্তু তার জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা আচ্ছেন। তিনি এই সংগঠনের দেখা ভালো করেন। আর এ কারণে সংগঠনটির কিছু কর্মকাণ্ড দিয়ে একটা খারাপ ব্র্যান্ডিং করতে চায় একটি বিশেষ মহল। তারা এটা করতে চায় কারণ সেখানে তাদের স্বার্থ রয়েছে। কয়েকজন ছেলে দায় দায়িত্ব তো পুরো ছাত্রলীগ নেবে না।  

তিনি বলেন, ছাত্রলীগের নিজের একটা বৈশিষ্ট্য আছে। তারা তাদের নিজেদের মতো করে চলবে, চলছে। আমরা বাইরে থেকে তাদের কিছু দিক নিদের্শনা বা পরামর্শ দিয়ে থাকি। আমাদের সব কথা তাদের শুনতে সেটিও নয়। কোনো কথা হয়তো শুনবে, কোনোটা শুনবে না। ছাত্রলীগকে একটি ব্ল্যাক ব্র্যান্ডিং করে দিয়ে সংগঠনের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধাকে অসন্মান করা হচ্ছে। যারা ছাত্রলীগকে ব্র্যান্ডিং তাদের উদ্দেশ্যটা কি? তারা খারাপ কাজ নিয়ে ব্র্যান্ডিং করছে কিন্তু ছাত্রলীগ তো ভালো কাজও করছে। তাদের খারাপ কাজ কতো এবং ভালো কাজ কতো সেটাও বিবেচনা করে দেখতে হবে। খারাপ কাজ গুলো সামনে আনলে ভালো কাজগুলোকে সামনে আনা হচ্ছে না কেন? 

তিনি আরও বলেন, গত কয়েক দিন ধরে ইডেন কলেজ শাখা ছাত্রলীগ নিয়ে খুব আলোচনা হচ্ছে। আমরা সেখানে সব ধরনের কর্মকাণ্ড স্থগতি করেছি। যাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে তাদেরকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া সেখানকার ঘটনা নিয়ে তদন্ত কমিটি তদন্ত করছে। যাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে তারা এখনো সাংগঠনিক নজরদারি বাইরে যায়নি। তদন্ত কমিটির তদন্তে যদি আরও কেউ দোষী সাব্যস্ত হয় আমরা তাদেরকেও বহিষ্কার করবো। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭