ইনসাইড পলিটিক্স

যে কারণে ঢাকায় কোণঠাসা হচ্ছে আওয়ামী লীগ


প্রকাশ: 27/09/2022


Thumbnail

ঢাকায় বিএনপি লাগাতার কর্মসূচি করছে। ছোট ছোট কর্মসূচিগুলোই বড় রকমে গণমাধ্যমের প্রচারণা পাচ্ছে এবং নানা কারণে উত্তেজনা সৃষ্টি হওয়ার প্রেক্ষিতে আলোচনায় আসছে। এ সমস্ত কর্মসূচি বিএনপিকে যথেষ্ট আশাবাদী করছে। বিএনপির মধ্যে উৎসাহ-উদ্দীপনাও বেড়েছে। অন্যদিকে এই সমস্ত কর্মসূচি নিয়ে আওয়ামী লীগ ঢাকায় কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। বিশেষ করে বিভিন্ন স্থানে সমাবেশগুলোতে বাধা উস্কানি এবং পুলিশের হস্তক্ষেপের কারণে এই সমস্ত কর্মসূচিগুলো নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের মিশ্র প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। অন্যদিকে বাধা স্বত্বেও কর্মসূচিগুলো পালন করার ফলে বিএনপির মধ্যে উৎসাহ-উদ্দীপনা বাড়ছে। অন্যদিকে আওয়ামী লীগের চিন্তার ভাঁজ ক্রমশ দীর্ঘ হচ্ছে। বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন, ঢাকায় ক্রমশ কোণঠাসা হয়ে পড়েছে আওয়ামী লীগ। বিএনপি যেভাবে কর্মসূচির করছে এভাবে কর্মসূচিগুলোর প্রাপ্তি আস্তে আস্তে বাড়তে থাকলে একসময় ঢাকায় বিএনপির বড় ধরনের শোডাউন করবে, এটি বিএনপি পরিকল্পনা। আর সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে দলটি এগিয়ে যাচ্ছে বলেই অনেকে মনে করছেন। ঢাকায় কেন আওয়ামী লীগ কোণঠাসা হয়ে পড়ছেন। আওয়ামী লীগের নেতা-কর্মী এবং বিভিন্ন পর্যায়ের বিশ্লেষকদের সঙ্গে কথা বলে দেখা গেছে এর পেছনে পাঁচটি কারণ রয়েছে।

১. আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল: ঢাকায় আওয়ামী লীগের কোণঠাসা হয়ে যাওয়ার পেছনে রয়েছে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল। আওয়ামী লীগ ঢাকা উত্তর এবং দক্ষিণ মহানগর সংগঠিত নয়। দলের নেতাদের মধ্যে বিভক্তি রয়েছে। একারণেই `সংঘটিত হয়ে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিতে পারছেন না এবং যে সমস্ত জায়গায় বাধা দিচ্ছে সেই বাঁধাগুলো হচ্ছে এক ধরনের বিভ্রান্তিকর। এর ফলে আওয়ামী লীগের সুনাম নষ্ট হচ্ছে বলে কেউ কেউ মনে করছেন।

২. রাজনৈতিক সিদ্ধান্ত এবং প্রজ্ঞার অভাব: ঢাকায় আওয়ামী লীগের কোণঠাসা হওয়ার পেছনে বড় কারণ হিসেবে মনে করছেন ঢাকা মহানগর নেতৃত্বে রাজনৈতিক দূরদর্শিতা এবং প্রজ্ঞার অভাব। ঢাকাকে ঘিরে আওয়ামী লীগের সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা এখন পর্যন্ত দৃশ্যমান নেই। শুধুমাত্র কয়েকজন কেন্দ্রীয় নেতা প্রতিদিন বিএনপির সমালোচনা করে বক্তব্য রাখছেন কিন্তু ঢাকায় বিএনপির কর্মসূচির পরপরই আওয়ামী লীগের বিভিন্ন স্থানে কর্মসূচি পালন করার কথা, সমাবেশ করা উচিত সেটি তারা করতে পারছে না এখন পর্যন্ত। এর ফলে বিএনপির কর্মসূচি ফাঁকা মাঠে গোল দেয়ার মতই ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

৩. আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতা: একটা সময় ঢাকা মহানগরীতে আওয়ামী লীগ অনেক শক্তিশালী ছিল কিন্তু এখন আওয়ামী লীগ সাংগঠনিক ভাবে অনেক দুর্বল। বিশেষ করে দলের ভেতর ত্যাগী কর্মী যারা মাঠে রাজনীতি করে তাদের সংখ্যা আওয়ামী লীগে কমে যাচ্ছে। ঢাকায় গত ১৩ বছরে যারা মাঠের রাজনীতি করেন তারা আস্তে আস্তে কোণঠাসা হয়েছেন, কেউ দল থেকে বাদ পড়েছেন, কেউ রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। যারা ঢাকা মহানগর আওয়ামী লীগের বিভিন্ন কমিটিতে আছেন তারা নিজস্ব ব্যবসা-বাণিজ্য ইত্যাদি নিয়ে ব্যস্ত। ফলে সংগঠনে ত্যাগী, পরীক্ষিত এবং মাঠে লড়াই করার মতো কর্মীর সংখ্যা অনেক কমে গেছে। এটি আওয়ামী লীগের কোণঠাসা হওয়ার পিছনে একটি বড় কারণ বলে অনেকে মনে করছে।

৪. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা: আওয়ামী লীগ ২০১৩-১৪ সাল থেকেই ঢাকায় বিএনপিকে প্রতিহত করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নির্ভর করতে এবং সেক্ষেত্রে তারা সফলও হয়েছিল। কিন্তু এবার পরিস্থিতি খানিকটা ভিন্ন। সাধারণত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুব কৌশলের সঙ্গে এ ধরনের কর্মসূচিকে সীমিত করে, যেন জনগণের কোনো ক্ষতি না হয় সে ব্যাপারে নজর রাখে। কিন্তু এবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। যেসমস্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে প্রশ্ন উঠেছে। তাদের ব্যাপারে আওয়ামী লীগের মধ্যেই নানা রকম প্রশ্ন উঠেছে।

৫. সাংগঠনিক দিক-নির্দেশনার অভাব: কেন্দ্রীয় নেতারা যে ঢাকা মহানগরীকে সাংগঠনিক দিক-নির্দেশনা দিবেন সেরকম দিক-নির্দেশনা দেওয়া হচ্ছে না। ফলে প্রায় ক্ষেত্রেই ঢাকা মহানগরীতে আওয়ামী লীগ সাংগঠনিক ভাবে দিকভ্রান্ত এবং নির্দেশনা হীন।

এসব কারণেই ঢাকা মহানগরীতে আওয়ামী লীগ ক্রমশ কোণঠাসা হয়ে পড়েছে বলে কেউ কেউ মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭