ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের ৪টি অঞ্চলে রাশিয়ার বিজয় ঘোষণা


প্রকাশ: 28/09/2022


Thumbnail

ইউক্রেনের অধিকৃত ৪টি অঞ্চলে গণভোটে ৯৬ শতাংশ ভোট পাওয়ার পর বিজয় ঘোষণা করেছে রাশিয়া।

দেশটির নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ বুধবার (২৮ সেপ্টেম্বর) ভোরে তার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে লেখেন, গণভোট শেষ হয়েছে। তিনি বলেন,‘ফলাফল পরিষ্কার’। এসময় তিনি আরও বলেন, ‘রাশিয়ায় স্বাগত’।

রাশিয়ার সঙ্গে একীভূত হতে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। অঞ্চলগুলো হলো- ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন।

মস্কো বলেছে যে ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণের এই চারটি অঞ্চলের বাসিন্দারা নির্বাচনে রাশিয়ার সাথে যোগদানের জন্য অভূতপূর্ব ভোট দিয়েছে। দোনেস্কে ৯৯%, লুহানস্কে ৯৮% এবং জাপোরিঝিয়াতে ৯৩% ও খেরসনে ৮৭% মানুষ রাশিয়ার সাথে অন্তর্ভূক্ত হত্যে চায় বলে দাবি রুশ কর্তৃপক্ষের। এর তুলনায়।

আপাতদৃষ্টিতে পূর্বনির্ধারিত ফলাফল রাশিয়ার সাত ইউক্রেনের চলমান ৭ মাসের যুদ্ধের একটি বিপজ্জনক নতুন মোড় নিয়েছে। এদিকে ক্রেমলিন যুদ্ধে আরও সৈন্য নিক্ষেপ করার হুমকি দিয়েছিলো কিছুদিন আগেই।

মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহারে তার ইচ্ছুকতার বিষয়ে যে অস্পষ্ট সতর্কতা জারি করা অব্যাহত রেখেছে, এবার নতুন ভূখণ্ড রক্ষার জন্য ব্যবহার তা করতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর দেশটির বেশ কয়েকটি অঞ্চল নিজেদের দখলে নিয়ে নেয় রুশ সেনারা। এই চার অঞ্চল দখলকৃত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। এই চার অঞ্চলের আয়তন ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭