ইনসাইড বাংলাদেশ

ঢাকা মহানগরীতে পুলিশে বড় পরিবর্তন আসছে


প্রকাশ: 28/09/2022


Thumbnail

বিরোধী দলের আন্দোলন, জনগণের জানমালের হেফাজত নিশ্চিত করা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে ঢাকা মহানগর পুলিশে বড় ধরনের পরিবর্তন আসছে। বর্তমান ঢাকা মহানগর পুলিশ কমিশনারের চাকরির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী বছর। নতুন পুলিশ কমিশনার নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে নতুন পুলিশ কমিশনারের দায়িত্ব নেওয়ার পরপরই ঢাকা মেট্রপলিটন পুলিশকে ঢেলে সাজানো হবে। এ ব্যাপারে একাধিক গোয়েন্দা সংস্থা এবং পুলিশের  উর্ধ্বতন মহল কাজ করছে বলেও জানা গেছে। নতুন আইজিপি দায়িত্ব গ্রহণ করছেন আগামীকাল। নতুন আইজিপি দায়িত্ব গ্রহণের পরই ঢাকা মহনগরীর বিভিন্ন থানা এবং পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের ঠিকুজি খতিয়ে দেখা হবে, বিচার বিশ্লেষণ করা হবে। এর প্রেক্ষিতেই রদবদল করা হবে বলে জানা গেছে। তবে পুলিশের একাধিক সূত্র বলছেন যখনই পুলিশের নতুন প্রধান দায়িত্ব গ্রহণ করেন তখনই বড় ধরনের রদবদল হয়। এটি স্বাভাবিক প্রক্রিয়ার অংশ। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে, সাম্প্রতিক সময়ে  ঢাকা মহানগরীতে কিছু কিছু পুলিশ কর্মকর্তার কার্যক্রমেএবং ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রেক্ষিতেই পুলিশে বড় রদবদলের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে। 

বর্তমানে ঢাকা মহানগরীর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলামের চাকরির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তিনি এক বছর চুক্তিতে আছেন। তার চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর ঢাকা মহানগর পুলিশের কমিশনারকে হবেন এ নিয়ে বিভিন্ন মহলে আলোচনা করছে। তবে একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানই পরবর্তী পুলিশ কমিশনার হতে যচ্ছেন। এ ব্যাপারে সরকারের নীতিনির্ধারক মহল থেকে সবুজ সংকেতও দেয়া হয়েছে বলে জানা গেছে। নতুন পুলিশ কমিশনারের দায়িত্ব গ্রহণের পরপরই ঢাকা মহানগর পুলিশকে ঢেলে সাজানো হবে। 

বিভিন্ন মহলে অভিযোগ করেছেন ঢাকা মহানগরীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা পুুলিশের উর্ধ্বতন ব্যক্তিদের ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে। সাম্প্রতিক সময়ে বিএনপির আন্দলনে কয়েকজন পুলিশ কর্মকর্তার ভূমিকা নিয়ে সরকারের নীতিনির্মধারক মহলে  ব্যাপক আলাপ আলোচনা চলছে। একাধিক সূত্র বলছে যে, পুলিশ সদর দপ্তর এবং ঢাকা মহানগরীতে কয়েকজন কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে। যাদের অতীত রাজনৈতিক পরিচয় রয়েছে এবং এই সমস্ত কর্মকর্তারা বিএনপি জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃকত। এই বাস্তবতায় সামনের দিনগুলোতে কঠিন সরকার বিরোধী আন্দোলন মোকাবেলায় তাদেরকে অনিরাপদ মনে করা হচ্ছে। এ প্রেক্ষিতেই পুলিশের রদবদলের বিষয়টি সামনে এসেছে বলে জানা গেছে। পুলিশের নতুন আইজিপি আগামীকাল দায়িত্ব গ্রহণ করবেন। দায়িত্ব গ্রহণের পরপরই তিনি পুলিশ সদর দপ্তরে কর্মরত ভিন্ন ব্যক্তিদের ব্যাপারে খোঁজখবর নিবেন এবং এ ব্যাপারে সিদ্ধান্ত নিবেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে পুলিশ সদর দপ্তরে এই রদবদল প্রক্রিয়ার পাশাপাশি ঢাকা মহানগরীতে বড় ধরনের রদবদলের প্রস্তুতি চলছে। তবে এই রদবদলগুলো ঢাকা মহানগরীর নতুন পুলিশ কমিশনারের দায়িত্ব নেয়ার আগে হবে না পরে হবে সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, নতুন পুলিশ প্রধান দায়িত্ব গ্রহণ করে পুলিশের মেধা এবং যোগ্যতাকে প্রাধান্য দেবেন এবং মেধা যোগ্যতার ভিত্তিতে পরিবর্তন করা হবে। অতীতে দেখা গেছে যখনই নতুন পুলিশ প্রধান যোগদান করেছেন তারা এক মাসের মধ্যে পুলিশে বড় ধরনের রদবদল ঘটানো হয়েছে। এবারও সেই ধারায় পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭