ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় সাথে আজ যুক্ত হবে ইউক্রেনের ৪ অঞ্চল


প্রকাশ: 30/09/2022


Thumbnail

ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল আজ আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে অন্তর্ভূক্ত হতে যাচ্ছে। এদিকে, এসব এলাকা উদ্ধারে লড়াই চালিয়ে যাবে বলে ঘোষণা দিয়েছে ইউক্রেন। একই সঙ্গে পশ্চিমা বিশ্ব এই পদক্ষেপের সমালোচনা করে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।

রাশিয়ার সাথে এই ৪ অঞ্চলের অন্তর্ভূকটি ঘোষণার লক্ষ্যে মস্কোর ক্রেমলিন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ শুক্রবার বেলা তিনটায় শুরু হওয়া অনুষ্ঠানে পুতিন বক্তৃতা করবেন, পাশাপাশি নথিপত্রে স্বাক্ষর করবেন। এ ছাড়া রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করা হয়েছে।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, গণভোটের পর এই চার অঞ্চলের শাসকেদের আহ্বানে সাড়া দিতে তাদের রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করা হচ্ছে।

এদিকে, মস্কো শহরে আজ যখন উৎসবের আমেজ থাকবে, তখন ইউক্রেনের কিয়েভে থাকবে চাপা উত্তেজনা। রাশিয়ার এই দখলের পর অঞ্চল পুনরোদ্ধার করতে বৈঠক ডেকেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটির নিরাপত্তা বিভাগের শীর্ষ কর্মকর্তা ও রাজনীতিবিদেরা বৈঠকে থাকবেন।

এই আগেই গতকাল বৃহস্পতিবার রাশিয়ার তথাকথিত এই গণভোটকে প্রত্যাখ্যান করেন জেলেনস্কি।ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ফিরিয়ে এনে রুশ পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইতিমধ্যে রাশিয়ার ওপর আরও নিষেধজ্ঞা আরোপ করার ঘোষোনা দিয়েছে। তবে ইইউর পক্ষ থেকে যে নিষেধাজ্ঞা আরোপ করা হবে, সেটি নিয়ে মতবিরোধ রয়েছে। হাঙ্গেরি বলেছে, এই নিষেধাজ্ঞার আওতায় জ্বালানি থাকলে তারা তাতে সমর্থন দেবে না।

রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত সার্বিয়া, কাজাখস্তানও রাশিয়ার এই পদক্ষেপের স্বীকৃতি তারা দেবে না। ইউক্রেন ও রাশিয়াকে আলোচনার টেবিলে বসানো তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও পুতিনের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এর আগে রাশিয়ার বিরুদ্ধে সাত দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ। এবার নিষেধাজ্ঞা আরোপ করা হলে আটবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ইউক্রেনের ভূমি রাশিয়ার দখলে যাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে গণভোট দিয়ে সেই এলাকা রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করা হয়। এবার খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে যাচ্ছে। রুশ প্রেসিডেন্ট পুতিন আজ যে ঘোষণা দেবেন, তাতে ১৫ শতাংশ ভূখণ্ড ইউক্রেনের নিয়ন্ত্রণের বাইরে যাবে। এসব এলাকা হাতছাড়া হলে ইউক্রেনের কৃষি উৎপাদন ১৩ থেকে ১৬ শতাংশ কমে যাবে।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান–এর খবরে বলা হয়েছে, এই ভূখণ্ডের আয়তন ৯০ হাজার বর্গকিলোমিটার, যা কিনা হাঙ্গেরি কিংবা পর্তুগালের মতো দেশের ভূখণ্ডের সমান।

এ প্রসঙ্গে ইকোনমিস্ট–এর সাংবাদিক শশাঙ্ক জোশি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোনো দেশ ইউরোপের কোনো দেশের এত বড় ভূখণ্ড জোর করে দখল করতে পারেনি।

এরপরও দোনেৎস্কে সামরিক অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, এখনো দোনেৎস্কের ৪০ শতাংশ এলাকা ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। এসব এলাকার নিয়ন্ত্রণ না পাওয়া পর্যন্ত রুশ বাহিনী লড়াই চালিয়ে যাবে।

তবে রাশিয়ার নিয়ন্ত্রণে যাওয়া এলাকা ফেরত পেতে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। খারকিভের বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ ইতিমধ্যে ফিরে পেয়েছে ইউক্রেনের বাহিনী। এ ছাড়া লিমান শহর আস্তে আস্তে ঘিরে ফেলছে ইউক্রেনের বাহিনী।

সামরিক বিশেষজ্ঞরা ধারণা করছেন, এই এলাকাও ইউক্রেনের কাছে ফেরত আসবে। এ পরিস্থিতিতে আরও অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭