ইনসাইড বাংলাদেশ

কন্যাশিশু দিবস কি শুধুই দিবস


প্রকাশ: 30/09/2022


Thumbnail

আজ জাতীয় কন্যাশিশু দিবস। ২০০০ সাল থেকে শিশু অধিকার সপ্তাহের দ্বিতীয় দিনকে কন্যাশিশু দিবস হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়। প্রতিবছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়, আর এই শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর দিনটিকে পালন করা হয় জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে। 

জাতীয় কন্যাশিশু দিবস যে লক্ষ এবং উদ্দ্যেশ্য নিয়ে পালন করার কথা ছিল আদৌ কি আমাদের কন্যাশিশুরা ভালো আছে? এই দিবসটি পালনের উদ্দেশ্য কি আসলেই পূরণ হচ্ছে? আমাদের দেশে কন্যাশিশুর প্রতি দৃষ্টিভঙ্গির কি পরিবর্তন হয়েছে?

বাংলাদেশসহ এখনো বিশ্বে কন্যাশিশুরা নানা ভাবে বৈষম্যের শিকার। মেধা, বয়োঃসন্ধিকাল, বিকাশ প্রক্রিয়া কর্মক্ষেত্র ও জীবনধারার মূল্যায়ন সব কিছুতেই কন্যাশিশুরা নানা ভাবে বৈষম্যের শিকার। এক কথায় কন্যাশিশুর প্রতি এদেশের মানুষের দৃষ্টিভঙ্গি খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে হয় না। অন্তত ইউনিসেফের হিসাব তাই বলে। কারণ এখনো বাংলাদেশের অনেক কন্যাশিশুর বিয়ে হয়ে যায় ১৮ বছরের আগেই। শিশুর ব্যাপারে সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টানোর জন্য বাংলাদেশে সরকারী-বেসরকারি উদ্যোগে প্রচারণা চলছে গত কয়েক দশক ধরে। কিন্তু তারপরও কন্যাশিশুর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন খুব যৎ সামান্যই পরিবর্তন হয়েছে। 

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন একটি জরিপ প্রকাশ করে। সেখানে দেখা যায় বাংলাদেশের দৈনিক পত্রিকাগুলোয় ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৮১৮ টি শিশু ধর্ষণের খবর প্রকাশিত করেছে। ২০২০ সালের তুলনায় যা ৩১ শতাংশ বেশি। অপরদিকে এক বছরে ধর্ষণচেষ্টা ১৫৪ শতাংশ এবং যৌন নির্যাতনের খবর প্রকাশিত হয়েছে ৫৮৮ শতাংশ বেশি। আর বাল্য বিবাহে ৪২৬ গুণ বেশি ক্ষতিগ্রস্ত শিশুর তথ্য উঠে এসেছিল। তাহলে এই যদি হয় বাংলাদেশের কন্যা শিশুর অবস্থা, তাহলে কন্যা শিশু দিবস পালনের উদ্দ্যেশ্য কতটুকু সফল হল তা কিন্তু প্রশ্নবিদ্ধই থেকে গেল।

তবুও কন্যা শিশু দিবসে ভালো থাক আমাদের দেশসহ সকল দেশের কন্যাশিশুরা। তাই কন্যাশিশু দিবসে, আমাদের  পৃথিবীও কন্যাশিশু বান্ধব হয়ে উঠবে এই আশাই ব্যক্ত করা যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭