ইনসাইড বাংলাদেশ

পুলিশে প্রশাসনে সক্রিয় সরকার বিরোধী এজেন্ডা


প্রকাশ: 30/09/2022


Thumbnail

বিএনপি এখন নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে। ধাপে কর্মসূচি দিয়ে চলমান আন্দোলনকে বেগবান করার চেষ্টা লক্ষ্য করা যাচ্ছে দলটির মধ্যে। এতোদিন বিএনপি কর্মসূচি ঘোষণা করলেও রাজপথে তাদের সেভাবে উপস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে এখন রাজপথে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দলটি নিজেদের অবস্থান জানান দিচ্ছে। বিএনপির সরকার বিরোধী আন্দোলনে এক ধরনের জোয়ার রয়েছে বলে কোনো মহল করে করছে। শুধু তাই নয় কোনো কোনো মহল মনে করছেন যে, বিএনপির সরকার বিরোধী এই আন্দোলন এখন পুলিশ প্রশাসনের মধ্যে ছড়িয়ে পড়েছে। যার সুফল বিএনপি ইতোমধ্যে পেতে শুরুও করেছে। 

বিশ্লেষকরা বলছেন, বিএনপির সরকার বিরোধী আন্দোলন যে ‍পুলিশ প্রশাসনের মধ্যেও সক্রিয় হয়েছে এর জ্বলন্ত প্রমাণ হলো দলটির মিছিল সমাবেশে হাতে লাঠি নিয়ে যোগদান। বুধবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার এক সংবাদ সন্মেলনে বলেছেন যে, লাঠিসোঁটা পুলিশসহ সাধারণ মানুষের জন্য হুমকি স্বরূপ। রাজনৈতিক কর্মসূচিতে এগুলো আনার কোনো প্রয়োজন নেই। মিছিল-মিটিং বা সমাবেশে লাঠিসোঁটা বা দেশীয় অস্ত্র আনা যাবে না। প্রশ্ন উঠছে লাঠিসোঁটা পুলিশসহ সাধারণ মানুষের জন্য যখন হুমকি তাহলে বিএনপি সমাবেশ করার অনুমতি পায় কিভাবে। বিএনপিকে সমাবেশ করতে অনুমতি দেওয়ার আগে পুলিশ কি তাহলে জনমালের নিরাপত্তার ইস্যুটি নিশ্চিত করছে না? যদি নিশ্চিত করেই থাকে তাহলে অনুমতি পায় কিভাবে? সমাবেশে যোগ দিতে দলটির কর্মীরা প্রকাশ্যে পতাকা লাঠি নিয়ে আসছে। সমাবেশ সংশ্লিষ্ট এলাকায় পুলিশ সদস্যদের মোতায়ন করা হলেও কর্মী কিভাবে এ সমস্ত লাঠি নিয়ে আসছে সেটি এখন নানা প্রশ্ন সৃষ্টি করেছে। তাহলে কি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জনমালের নিরাপত্তার বিষয়টি উপক্ষেত করে বিএনপির পক্ষ্যে খেলছে?

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, লাঠি নিয়ে মিছিল সমাবেশ যোগদান করা খুবই উদ্বেগের ঘটনা। একটি রাজনৈতিক দল তাদের দলীয় কর্মসূচি তারা পালন করবে কিন্তু সেখানে লাঠি বহন করা কোনো প্রশ্ন আসে না। যদি কেউ নিয়ে আসে তাহলে সেটার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন আছে। বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন করার চেষ্টা করছে কিন্তু প্রতি বারই তারা ব্যর্থ হয়েছে। এর পেছেন দলটির যুক্তি এবং অভিযোগ ছিল যে, কোনো ধরনের কর্মসূচি পালন করতে পুলিশ তাদের অনুমতি দেয় না। কর্মীরা মাঠে নামলেই পুলিশ তাদের গ্রেফতার করে ইত্যাদি অভিযোগ করে আসছিল দলটি। কিন্তু দলটি এখন সেই অভিযোগ করছে না। বরং মিছিল সমাবেশে কর্মীদের আরও বড় লাঠি সঙ্গে নিয়ে আসতে নেতারা নিদের্শ দিয়েছেন। আর এর পেছেনে সাহস যোগাচ্ছে পুলিশ প্রশাসনের কিছু উর্ধ্বতন কর্মকর্তা। যাদের অতীত রাজনৈতিক ইতিহাস আছে। যাদের অতীত ইতিহাস কোনো না কোনোভাবে দেশে বিরোধী সংশ্লিষ্ট আছে। আর বিএনপিও তাদের সঙ্গে সলা পরামর্শ করে কর্মসূচি দিচ্ছে বলে অভিযোগ উঠছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭