ইনসাইড বাংলাদেশ

পূজা উপলক্ষে বেনাপোল চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে যাত্রী পারাপার বৃদ্ধি


প্রকাশ: 30/09/2022


Thumbnail

দুর্গোৎসব উপলক্ষে যশোরের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে এবার বিপুল সংখ্যক পাসপোর্ট যাত্রীরা দু’দেশের মধ্যে যাতায়াত করছে। এর মধ্যে সনাতন ধর্মাবলম্বীর সংখ্যা বেশি। শারদীয় দুর্গোৎসবের দিন যতই ঘনিয়ে আসছে, যাত্রীদের আসা-যাওয়াও তত বাড়ছে। গত এক সপ্তাহ ধরে চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের উপচেপড়া ভিড় ছিল।  গত ১ সপ্তাহে প্রায় ৩০ হাজার পাসপোর্ট যাত্রী দু’দেশের মধ্যে যাতায়াত করছে। 

ইমিগ্রেশন সূত্রে, করোনা মহামারিতে দুবছর সবাই ঘরবন্দি ছিল। তাই অন্য যেকোনো বছরের চেয়ে এবার অনেক বেশি সংখ্যক ভারতীয় ছুটি কাটাতে এবং দুর্গোৎসব পালন করার জন্য বাংলাদেশে আসছেন। 

ভারতে প্রবেশকালে কয়েকজন পাসপোর্ট যাত্রী বলেন, প্রতিবছর শারদীয়  দুর্গাপূজার  সময় ভারতে যেসব আত্মীয় আছে তাদের কাছে আমরা যাই, তারাও আমাদের বাড়িতে আসেন। তবে গেল দুই বছর মহামারি করোনার কারণে আমরা কোথাও যেতে পারিনি। বর্তমানে করোনা অনেকটাই স্বাভাবিক হওয়ায় পাসপোর্টের মাধ্যমে যাওয়ার সুযোগ হয়েছে, যে কারণে আমরা ভারতে যাচ্ছি, সেখানে অনেক আত্মীয়স্বজন আছেন। তাদের সঙ্গে এবার পূজা করব।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এবার বাংলাদেশে ভ্রমণেচ্ছুদের চাপ অন্য যেকোনো বছরের চেয়ে অনেক বেশি। দুর্গাপূজার ছুটি কাটাতে ও আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে বাংলাদেশে আসছেন তারা। এখন প্রতিদিন গড়ে প্রায় ৪৫০০ পাসপোর্ট যাত্রী যাতায়াত করছেন, অথচ একমাস আগেও এর সংখ্যা ছিল ৪০০ থেকে ৫০০। ওসি আরও বলেন, যাত্রী চাপ বাড়ায় সেবার মান বাড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭