ইনসাইড টক

‘প্রত্যেকটা কাজই জীবনে অনেক আনন্দের’


প্রকাশ: 30/09/2022


Thumbnail

অভিনেত্রী দিলরুবা দোয়েল, ক্যারিয়ারে যেন সুসময় পার করছেন। গেল বছর মুক্তি পেয়েছিলো তার অভিনীত `চন্দ্রাবতী কথা`চলচ্চিত্রটি। মুক্তির পঅর ছবিটি বেশ সাড়া ফেলেছে। ষোড়শ শতকের বাংলাদেশের প্রথম নারী কবি চন্দ্রাবতীর বেদনাবিধুর জীবন ও সমকালীন সমাজচিত্র নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। এরপর সারা দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো  নির্মাতা নূরুল আলম আতিক পরিচালিত ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমাটি। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সিনেমাটি বিজয়ের মাসে মুক্তি দেয়া হয়েছিল।

বর্তমানে তিনি চলচ্চিত্রের পাশাপাশি নাটক,ওয়েব সিরিজ,ওয়েব ফিল্ম ও বিজ্ঞাপনে কাজ করছেন। কাজের ব্যস্ততা ও নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা হয় বাংলা ইনসাইডার এর।

বাংলা ইনসাইডার: নতুন ছবিতে চুক্তিবদ্ধ হলেন। চরিত্রটি নিয়ে কিছু বলুন?

দিলরুবা দোয়েল: প্রত্যেকটা কাজই তো আসলে জীবনে অনেক আনন্দের। আর যেহেতু অপু বিশ্বাস আমাদের দেশের একজন স্বনামধন্য অভিনেত্রী এবং প্রথম হিসেবে আত্মপ্রকাশ করেছে এবং অনুদান পেয়েছে। উনার যে টপিকটা 'লালা শাড়ি'। 'লাল শাড়ি'টা হচ্ছে আমাদের দেশেরই একটা নির্দিষ্ট কমিউনিটির গল্প। যে কমিউনিটিটা এখনো বিদ্যমান এবং এটি আমাদের দেশীয় জায়গা তাঁত সংশ্লিষ্ট কর্মচারীদের জীবনযাপন, তাদের সব কিছু নিয়ে ছবির গল্পটা। তো আমার কাছে যেটা মনে হয়েছে যে, এই টপিকটা আমাদের খুবই নিজস্ব টপিক। এটার মধ্যে একটা বিশুদ্ধতা আছে এ কারণেই এই টপিকটা আকর্ষণীয় লেগেছে।

বাংলা ইনসাইডার: এই প্রথম অপু বিশ্বাসের সাথে ছবি করছেন। কেমন লাগছে?

দিলরুবা দোয়েল: অপু দি'র সাথে কাজ করে ভালো লেগেছে। এর আগেও উনার সাথে শুট করা হয়েছে। তবে ভাবিনি উনার সাথে কাজ করবো এভাবে। এটা নিঃসন্দেহে একতা ভালো বিষয়। আর উনিও এত কম বয়েসে যে উদ্যোগটা নিয়েছেন এবং যে গল্পের প্লট উনি সিলেক্ট করেছেন এটি একটি এপ্রিশিয়েট করার মত বিষয় বলে আমার কাছে মনে হয়েছে। এছাড়াও নারী প্রযোজক, অনুদান পেয়েছে সবকিছু মিলিয়ে আরও ভালো লাগা কাজ করেছে।

বাংলা ইনসাইডার: ওটিটিতে নিয়মিত কাজ করছেন। সম্প্রতি মুক্তি পাওয়া ওয়েবফিল্ম 'যদি বেঁচে থাকি' কেমন সাড়া পাচ্ছেন?

দিলরুবা দোয়েল: হ্যাঁ নিয়মিত কাজ করছি। ইতিমধ্যে বেশ কয়েকটি কাজ করেছি এবং গতকালকে চরকিতে মুক্তি পেয়েছে আমার অভিনীত 'যদি বেঁচে থাকি' নামে ওয়েব ফিল্ম। যেটিতে প্রথমবারের মত আমি কাজ করলাম মিশা ভাইয়ের সাথে এবং মুক্তির পর ইতিমধ্যে বেশ সাড়া পাচ্ছি। আশাকরি দর্শকদের কাছে এই ওয়েব ফিল্মটি ভালো লাগবে।



বাংলা ইনসাইডার: একজন অভিনেত্রী হিসেবে কোন চরিত্রে কাজ করতে ইচ্ছুক আপনি বেশি?

দিলরুবা দোয়েল: একজন অভিনেত্রী হিসেবে প্রত্যেকটি চরিত্রেই কাজ করতে চাই। আর একজন মানুষ হিসেবেও আমার ভিন্ন ভিন্ন চরিত্র পছন্দ। টুকটাক যেহেতু কাজ করছি এখন কাজের সেই জায়গা থেকে ভিন্ন ভিন্ন চরিত্র খুব ভালো লাগে আমার কাছে। এর ফলে আমার কাছে মনে হয় যে ভিন্ন ভিন্ন মানুষের জীবন কেমন, তাদের জীবনের উপলব্ধি কেমন এটার স্বাদ পাওয়া যায়। এটাতে নিজের জীবনে যথেষ্ট প্রভাব পড়ে কিন্তু যেহেতু নিজে ব্যক্তি হিসেবেও ভিন্ন ভিন্ন চরিত্র আমাকে খুব আকর্ষণ করে। এর পাশাপাশি চ্যালেঞ্জিংও বিষয়টা এটা মজা আছে। 

বাংলা ইনসাইডার: সম্প্রতি মিডিয়ার অনেকেই সাইবার বুলিংয়ের শিকার হয়। এ বিষয়ে আপনার মন্তব্য কি?

দিলরুবা দোয়েল: সম্প্রতি মিডিয়ার বাইরে বুলিংয়ের শিকার হচ্ছে। এটা আসলে হচ্ছেই। এটা শুধু মিডিয়া না, মিডিয়ার বাইরেও যে পরিমাণ বুলিংয়ের শিকার হচ্ছে এটা আসলে খুবই দুঃখজনক। এ অবস্থায় এটা নিয়ে আসলে কি বলবো আর কোথা থেকে শুরু করবো, কোথায় শেষ করবো এটা আসলে বুঝে উঠতে পারি না। এই যে কলেজ টিচার মারা যাওয়া থেকে শুরু করে আনুষঙ্গিক আরও নানা ঘটনা যে ঘটছে খুবই খুবই দুঃখজনক। আর মন্তব্য করতে চাই না, জ্ঞানও দিতে চাই না,কারোর পরামর্শও চাই না। আমার কাছে মনে হয় যে, প্রত্যেকটা মানুষ যারা যে যে জায়গা থেকে আমরা খারাপ জিনিসটা কপি না করে ভালো জিনিসের দিকে অগ্রসর হই। এটা খুব জরুরি বিষয়। জীবনটা খুব ছোট। আর দ্বিতীয়ত যারা এগুলা করারা পরিকল্পনা করছেন তাদের উদ্দেশ্যে আমি কিছুই বলতে চাই না। যেহেতু আমরা সাইবার বুলিং কখনো ঠেকাতে পারবো না। তাই এ বিষয়ে আমার মন্তব্য হচ্ছে যারা এ বুলিংয়ের স্বীকার হচ্ছেন তারা মানসিকভাবে ভেঙে না পড়ে প্রতিবাদ করুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭