ওয়ার্ল্ড ইনসাইড

জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের প্রধানকে আটক করেছে রাশিয়া


প্রকাশ: 02/10/2022


Thumbnail

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশোভকে আটক করেছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটেছে।

শনিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) তাকে আটকের খবর নিশ্চিত করেছে। এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা চেয়েছে সংস্থাটি।

ইউক্রেনের বাহিনী যখন দোনেৎস্কের লিমান শহর পুনরুদ্ধার করছে, তখন জাপোরিঝঝিয়ায় নিজেদের অবস্থান পাকাপোক্ত করার চেষ্টা চালাচ্ছে রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, জাপোরিঝঝিয়ার এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এটি এখন রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকলেও পরিচালনা করছেন ইউক্রেনের কর্মীরা। ইউক্রেন দাবি করেছে, ওই বিদ্যুৎকেন্দ্র থেকে বেরিয়ে আরেকটি শহরে যাওয়ার সময় ইহোর মুরাশভকে চোখ বেঁধে তুলে নেওয়া হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার পারমাণবিক শক্তি কর্তৃপক্ষ রোসাটমের কাছে হস্তান্তরের বিষয়ে মুরাশভকে চাপ দেওয়া হচ্ছিল। ধারণা করা হচ্ছে, তিনি এই প্রস্তাবে রাজি হননি।

উল্লেখ্য, মার্চের শুরু থেকেই জাপোরিঝিয়া পারমাণবিক এই স্থাপনা রয়েছে রাশিয়ার দখলে। কিন্তু তা এখনও পরিচালনা করছেন ইউক্রেনের টেকনিশিয়ানরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭