ইনসাইড পলিটিক্স

ম্লান হয়ে যাচ্ছে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি


প্রকাশ: 02/10/2022


Thumbnail

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন ম্লান হয়ে যাচ্ছে বলে রাজনৈতিক মহলে নানা ধরনের আলোচনা চলছে। শুরুতে বিএনপির এই দাবির সাথে অন্যান্য দলগুলো এ নিয়ে কথা বললেও এখন আর সেভাবে কোনো দলই সক্রিয় নয়। বরং সব দলগুলোই এখন নির্বাচনমুখী হয়ে প্রস্তুতি গ্রহণ করছে বলে লক্ষ্য করা যাচ্ছে। ফলে দলটির দাবি এখন পর্দার আড়ালে চলে যাচ্ছে। বিএনপির এই দাবি ম্লান হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো এই দাবি সপক্ষে জনমত গড়ে তুলতে দলটি ব্যর্থ হয়েছে। ফলে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন ম্লান হতে কসেছে। আর এর প্রমাণ পাওয়া যায় সাম্প্রতিক সময়ে বিভিন্ন দলের রাজনৈতিক কর্মসূচির মধ্যে। 

বিএনপি এখন আন্দোলন করছে জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, ভোলায় নুরে আলম ও আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন প্রধান, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন ও যশোরে আব্দুল আলিম হত্যাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি এবং নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে। অথচ দলটির নেতারা নিজেরাই এতোদিন বলে আসছিল যে, তত্ত্বাবধায়ক সরকারের দাবিই হলো  বিএনপির একমাত্র এবং এক দফা দাবি। কিন্তু দলটি এখন সে দাবি থেকে ধীরে ধীরে সরে আসছে বলে ধারনা করা হচ্ছে। 

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের সপক্ষে দেশের অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলোও তেমন সক্রিয় নয় বলে লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি বিশেষ করে দলটির চেয়ারম্যান সরকারের নানা সমালোচনা করলেও তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে তেমন কোনো কথা বলছেন না। বরং দলটি আগামী নির্বাচনে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়া কথা বলেছে। যেকারণে রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন যে, বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন অনেকটা ম্লান হয়ে গেছে। আর বিএনপির নেতাকর্মীরাও এই নিয়ে খেই হারিয়ে ফেলেছেন।

শুধু জাতীয় পার্টি নয়, সাম্প্রতিক সময়ে রাজনৈতিক মহলে আলোচিত জোট সাতদলীয় ‘গণতন্ত্র মঞ্চ’ বিভাগে প্রতিনিধি সভা ও অক্টোবর-নভেম্বরে জেলায় জেলায় সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর কর্মসূচি বাড়ছে। এছাড়া ইসলামী দলগুলোর এখন নির্বাচনমুখী হচ্ছে। নির্বাচনে অংশগ্রহণ করতে নিজেদের রোডম্যাপ তৈরি করছে। এর অংশ হিসেবে গতকাল বাংলাদেশ খেলাফত আন্দোলন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবেই ৩০০ আসনে অংশ নেয়ার কথা জানিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি আসলে ম্লান হয়ে যাচ্ছে কিনা সেটা এখনই সুস্পষ্টভাবে বলা মুসকিল। তবে বিভিন্ন রাজনৈতিক দলগুলো এখন আর এই দাবি নিয়ে তেমন সক্রিয় আছে বলে পরিলক্ষিত হয় না। বরং তারা নির্বাচনমুখী কর্মসূচি গ্রহণ করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭