ইনসাইড গ্রাউন্ড

ঘরের মাঠে বিশ্বকাপ; আত্মবিশ্বাস তুঙ্গে অজিদের


প্রকাশ: 03/10/2022


Thumbnail

এই মাস থেকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সব দেশই তাদের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। এবং দলগুলো এই মেগা ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছে। ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের শক্তিশালী দাবিদার হিসেবে বিশেষজ্ঞরা তবে টি- চ্যাম্পিয়ন হওয়ার সবচেয়ে বড় দাবিদার অস্ট্রেলিয়া। এবং এর কারণও রয়েছে।

এমিনিতেই অজিরা শক্তিশালী দল এবং ফেভারিট হিসেবেই মাঠে নামবে। এবং ওদের শিরোপা জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি এর একটি বড় কারণ হচ্ছে, তারা খেলবে নিজেদের মাটিতে। দলে যে ধরনের পরিবর্তন এনেছে অস্ট্রেলিয়া, তাতে ঘরের মাটিতে বিশ্বকাপের সবচেয়ে কঠিন প্রতিযোগী হয়ে উঠেছে তারা।

বড় মাঠ থাকবে, তাই আরও পাওয়ার হিটার লাগবে। এর ভিত্তিতেই নিজের স্কোয়াড বেছে নিয়েছে অস্ট্রেলিয়া। টিম ডেভিড এবং গ্লেন ম্যাক্সওয়েলের মতো খেলোয়াড় আছে তাদের দলে। এখন ভারত সফরে তাদের সঙ্গে মার্কাস স্টোইনিস এবং মিচেল মার্শ আসেনি। তবে এই দুই খেলোয়াড় বিশ্বকাপের দলে রয়েছে। ওরাও বড় শট মারতে পারদর্শী। তাই এই শক্তিশালী কম্বিনেশন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার সবচেয়ে শক্তিশালী প্রতিযোগী হবে অস্ট্রেলিয়া।’ প্রসঙ্গত, ২০২১ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়া গত ১লা সেপ্টেম্বর (বৃহস্পতিবার)  ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে। বিশ্বব্যাপী টি-টোয়েন্টি লিগে বিশাল প্রভাব ফেলা টিম ডেভিড অস্ট্রেলিয়ার হয়ে খেলার জন্য প্রথমবার ডাক পেয়েছেন।

ডেভিড এখনও পর্যন্ত ১৪ টি-টোয়েন্টি খেলেছেন, সবগুলোই সিঙ্গাপুরের হয়ে। ১৫৮.৫২ স্ট্রাইক রেট এবং ৪৬.৫০ গড়ে ৫৫৮ রান করেছেন। সামগ্রিকভাবে তিনি তাঁর কেরিয়ারে ১২২টি টি-টোয়েন্টি ম্যাচে ১৬৪.১৭-এর দুর্দান্ত স্ট্রাইক রেটে ২৬৪০ রান সংগ্রহ করেছেন এবং ১১টি হাফ সেঞ্চুরি করেছেন। অবশ্যই, তাঁর সংযোজন অজিদের ব্যাটিং লাইন আপে আরও গভীরতা আনবে।

“বিশ্বব্যাপী লিগে টিম বেশ কিছু মানসম্পন্ন পারফরম্যান্স দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে চলেছে, স্কোয়াডে জায়গা অর্জন করেছে। সে একজন অত্যন্ত প্রতিভাধর, প্রাকৃতিকভাবে বল-স্ট্রাইকার যে গ্রুপে অতিরিক্ত ব্যাটিং গভীরতা যোগ করবে যে দল অনেক সাফল্য পেয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটে। আমরা আশা করি যে সে গত কয়েক বছরে যে ভূমিকা পালন করেছে তার অনুরূপ ভূমিকা পালন করবে,” প্রধান নির্বাচক জর্জ বেইলি ইএসপিএনক্রিকইনফো দ্বারা উদ্ধৃত হয়েছেন।

মিচেল সোয়েপসনকে বাদ দিয়েছে অস্ট্রেলিয়া

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান দল থেকে একমাত্র পরিবর্তন হল টিম ডেভিডের অন্তর্ভুক্তি। লেগ-স্পিনার মিচেল সোয়েপসন বাদ পড়েছেন এবং স্কোয়াডের বাকি অংশ অপরিবর্তিত। ডেভিড প্রথম একাদশে সুযোগ পান কিনা সেটাই দেখার বিষয়। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ম্যানেজমেন্ট এই মাসের শেষের দিকে ভারত সফরের সময় তাঁকে পরীক্ষা করতে চাইবে।

স্কোয়াডের বাকিদের ক্ষেত্রে, মিচেল মার্শ বর্তমানে চোট পেয়েছেন তবে নির্বাচকরা তাঁর ফিটনেস ফিরে পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী বলে মনে হচ্ছে। জিম্বাবোয়ের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে চোট পেয়ে তিন ম্যাচের সিরিজ থেকে ছিটকে গেছেন তিনি। ডেভিড ওয়ার্নারকে ভারতে তিনটি টি-টোয়েন্টির জন্য বিশ্রাম দেওয়া হয়েছে এবং ক্যামেরন গ্রিন শুধুমাত্র ভারত সফরের জন্য দলে থাকবেন।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, জশ হ্যাজেলউড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টইনিস ম্যাথিউ ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।

অস্ট্রেলিয়ার ৭টি ভেন্যু হলো: অ্যাডেলেইড ওভাল, ব্রিসবেনের দ্য গ্যাবা, জিলংয়ের কার্ডিনিয়া পার্ক, হোবার্টের বেলেরিভ ওভাল, পার্থের পার্থ স্টেডিয়াম, সিডনির এসসিজি ও মেলবোর্নের এমসিজি।

১৬ অক্টোবর মেলবোর্নে শুরু হবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই মহোৎসব। ৯ নভেম্বর প্রথম সেমিফাইনাল হবে এসসিজিতে। পরদিন দ্বিতীয় সেমিফাইনাল হবে অ্যাডেলেইড ওভালে।

১৩ নভেম্বর এমসিজিতে হবে ডে-নাইট ফাইনাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭