ইনসাইড পলিটিক্স

বিএনপির দেখানো পথে কূটনৈতিক পাড়ায় সরব জিএম কাদের


প্রকাশ: 03/10/2022


Thumbnail

দেশের বিরোধী রাজনৈতিক দলগুলো এখন সরকারের সমালোচনায় সরব। বিশেষ করে বিএনপি এখন সরকার বিরোধী আন্দোলন নিয়ে রাজপথে সক্রিয় আছে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে। সরকার বিরোধী যুগপৎ আন্দোলন গড়ে তুলতে দলটি গতকাল থেকে সমমনা ২২টি রাজনৈতিক দলের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ শুরু করেছে। পাশাপাশি অব্যাহত রয়েছে বিভিন্ন দূতাবাসে ধরনা দেওয়া। কখনো মির্জা ফখরুল ইসলাম আলমগীর দৌঁড় দিচ্ছেন কূটনৈতিক পাড়ায়, কখনো বা বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ আসছেন গুলশানে বিএনপির চেয়ারপারসন কার্যালয়ে। এভাবে নিজেদের সরব রাখা চেষ্টা করছে বিএনপি। উদ্দেশ্য সরকার বিরোধী আন্দোলন জোরদার করা, সরকারের ওপর বৈশ্বিক চাপ সৃষ্টি করা যাতে করে সরকার ক্ষমতাচ্যুত হয় কিংবা নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় চালু হয়।

বিএনপির পাশাপাশি দেশের তৃতীয় বৃহত্তর রাজনৈতিক দল জাতীয় পার্টিও এখন সরকারের নানা সমালোচনা ব্যস্ত। বিশেষ করে দলটির চেয়ারম্যান জিএম কাদের প্রতিদিন সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করছেন। সরকারের ব্যর্থতাগুলোকে সামনে আনছেন। রাজনৈতিক মহলে গুঞ্জন রয়েছে যে, জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টি হয়তো শেষ পর্যন্ত বিএনপির বৃহত্তর ঐক্যজোটে যোগ দিতে পারে। আর এই কারণেই জাতীয় পার্টি এখন বিএনপির দেখানো পথে হাটছে কিনা সেটি রাজনৈতিক অঙ্গনে একটি প্রশ্ন হয়ে উঠেছে। কারণ রাজনৈতিক দলগুলোর মধ্যে বিএনপিই একমাত্র এতোদিন কূটনৈতিক পাড়ায় সরব ছিল। দলের নেতাদের কূটনৈতিক পাড়ায় দৌঁড়ঝাপ ছিল।

কিন্তু বিএনপির বাইরে সাম্প্রতিক সময়ে কূটনৈতিক পাড়ায় বেশ সরব হয়ে উঠেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। সরকারের সমালোচনা করার পাশাপাশি প্রায় তিনি এখন বিভিন্ন কূটনীতিকের সঙ্গে সাক্ষাৎ করছেন। সর্বশেষ গতকাল ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। এর আগে ৮ সেপ্টেম্বর জিএম কাদেরের উত্তরার বাসভবনে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নারদিয়া সিম্পসন সৌজন্য সাক্ষাৎ করেন। তারও আগে ২৮ আগস্ট জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে ঢাকার কানাডিয়ান হাইকমিশনের রাজনৈতিক কাউন্সিলর ব্র্যাডলি কোটস এর সঙ্গে সৌজন্য বৈঠক করেন জিএম কাদের।

সুতরাং এতোদিন বিএনপি একাই কূটনৈতিক পাড়ায় সরব থাকলেও এখন জাতীয় পার্টিকেও দেখা যাচ্ছে। আর এ কারণেই এখন প্রশ্ন উঠছে তাহলে কি বিএনপির দেখানো পথেই হাটছে জিএম কাদের?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭