ইনসাইড ইকোনমি

বাণিজ্য মেলা নাকি নিউমার্কেট!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

যানজট সহ্য করে খুব আগ্রহ নিয়ে বাণিজ্য মেলায় এসেছিলাম কিছু ভিন্ন আইটেমের ক্রোকারিজ ও ঘর সাজানোর জিনিসপত্র কিনব বলে। কিন্তু মেলায় এসে সেই আগ্রহটা হারিয়ে ফেলেছি। যেসব পণ্য মেলায় দেখলাম তা আমাদের মালিবাগ বাজারেই পাওয়া যাচ্ছে। আর নিউমার্কেটে সব পণ্যই মিলবে। তাই এটি মেলা নাকি নিউমার্কেট?

মালিবাগ চেীধুরী পাড়া থেকে বাণিজ্য মেলায় আসা কানিজ ফাতেমা নামে একজন ক্রেত্রা এভাবেই ক্ষোভ জানান।
নগরবাসী সারা বছর অপেক্ষায় থাকে কবে আসবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলা থেকে শখের বিভিন্ন ব্রান্ডের জিনিসপত্রে রান্নাঘর থেকে শুরু করে পুরো বাসা সাজাবে। দেশি- বিদেশি নানা ধরনের আকষর্ণীয় পণ্যের আয়োজন থাকবে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এমনটাই চাওয়া সকলের।



তবে এবারের বাণিজ্য মেলা অনেকের কাছেই গ্রহণযোগ্যতা পায়নি। মেলায় তাঁদের কাঙ্ক্ষিত পণ্য পাচ্ছেন না বলে অনেকেই বিরক্তি প্রকাশ করেছেন। ক্রেতারা বলছেন, মেলায় যেসব পণ্য সামগ্রীবেচা- কেনা হচ্ছে তার অধিকাংশই রাজধানীর নিউমার্কেট সহ অন্যান্য মার্কেটে পাওয়া যাচ্ছে। এসব পণ্যের দাম ও মান নিয়েও ক্রেতাদের রয়ছে বিস্তর অভিযোগ।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বেশিরভাগ প্রিমিয়াম ছাড়া বাকি প্যাভিলিয়নগুলোতে নিম্নমানের পণ্যের পসরা সাজিয়েছে দোকানিরা। গুটি কয়েক ক্রোকারিজ স্টল ছাড়া বেশির ভাগ স্টলগুলোতে নামে বেনামে ভূয়া বিজ্ঞাপন দিয়ে পণ্য বেচাবিক্রি চলছে।

ইপিবি সূতে জানা গেছে, অন্যান্য বারের তুলনায় এবার বিদেশি স্টলের সংখ্যাও কমে গেছে। মাত্র ১৭টি বিদেশি প্যাভিলিয়ন মেলায় অংশ নিয়েছে। এর মধ্যে আবার অধিকাংশ প্যাভিলিয়নে দেখা গেছে দেশিও রাজধানীর ফুট-পাতের পণ্যের সমাহার।

মেলায় সরেজমিন ঘুরে দেখা যায়, ইন্ডিয়া থেকে অংশ নেওয়া বেশ কয়েকটি স্টলে সালাত বা সবজি কাটার জন্য কাটলারি সেট বিক্রি হচ্ছে। নানা চমকপদ কথা বলে বিক্রি করা হচ্ছে এসব কাটলারি সেট। দামের দিক দিয়েও ক্রেতাদেরকে ঠকানো হচ্ছে। যার বেশির ভাগই আসছে রাজধানীর নিউমার্কেট ও অন্যান্য ইলেক্ট্রনিক মার্কেট থেকে। দামও তুলনামুলক বেশি নেওয়া হচ্ছে। প্রতিটি কাটলারি সেট ৫শ থেকে এক হাজার টাকায় বিক্রি করা হচ্ছে।

এছাড়া আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন নিয়েও ক্রেতা দর্শণার্থী ও স্টল মালিকদের রয়েছে নানা অভিযোগ। বিক্রেতাদের দাবি মেলার শেষের দিকে ক্রেতা-দর্শণার্থীদের উপস্থিতি বেশি থাকলেও মেলার প্রথম দিকে ক্রেতা-দর্শণার্থীদের উপস্থিতি খুবই কম ছিল।

বিক্রেতারা বলছেন, এটি একটি আন্তর্জাতিক মেলা, কিন্তু সমস্ত আয়োজন দেখে মনে হয় না আন্তর্জাতিক মেলা। এজন্য সংশ্লিষ্ট্র কর্তৃপক্ষকে মেলা শুরুর অনেক আগে থেকে প্রচার প্রচারণা বাড়ানোর দাবি জানান তাাঁরা। যাতে করে মেলায় দেশি ও বিদেশি স্টলের সংখ্যা বাড়ে সেই সঙ্গে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি অক্ষুণ্ণ থাকে।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭