ইনসাইড টক

‘আন্তর্জাতিক আইনের কারণেই কূটনীতিকরা নির্বাচন নিয়ে কথা বলতে পারেন’


প্রকাশ: 04/10/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, রাষ্ট্র পরিচালনার জন্য বেশকিছু আন্তর্জাতিক আইন আছে। আর এই আন্তর্জাতিক আইন অনুযায়ী যেমন- সর্বজনীন মানবাধিকার সনদ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক আইন। এছাড়াও আমরা অনেকগুলো প্রটোকল এবং চুক্তিতে স্বাক্ষর করেছি। যে কারণে দেশে সুষ্ঠু নির্বাচন করতে আমরা অঙ্গীকারবদ্ধ। অর্থাৎ আন্তর্জাতিক আইনের কারণেই কূটনীতিকরা আমাদের নির্বাচন নিয়ে কথা বলতে পারেন। অতএব আন্তর্জাতিক আইন নিয়ে কথা বলার অধিকার সবারই আছে। আন্তর্জাতিক আইন এবং চুক্তি মানতে যেমন বাধ্যবাধকতা আছে, তেমনি আমাদের দেশে সেগুলো মানা হচ্ছে কিনা সেগুলো দেখার অধিকারও অন্যদের আছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের নির্বাচন নিয়ে সরব রয়েছেন বিভিন্ন দেশের কূটনীতিকরা। বাংলাদেশে যেন সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয় তা নিয়ে কথা বলছেন তারা। বাংলাদেশের নির্বাচন নিয়ে কূটনীতিকদের এই তৎপরতা প্রসঙ্গে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. বদিউল আলম মজুমদার বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. বদিউল আলম মজুমদার বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক বিভিন্ন আইন এবং চুক্তিতে স্বাক্ষর করেছে বলে জাতিসংঘে আমাদের মানবাধিকার নিয়ে কথা হয়। সেখানে আমাদের রিপোর্ট দিতে হয়। আইন মানতে এসমস্ত কাজগুলো একটি দেশকে করতে হয়। আর এসমস্ত আইন মানার ব্যাপারে অন্যরা আমাদের ওপর দাবি করতে পারে। সে জায়গা থেকে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতেরা বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বলছেন। নিশ্চয়ই নির্বাচনের বিষয়টি আমাদের দেশের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু আমরা সেটি সুষ্ঠুভাবে করতে পারছি কিনা সেটা অন্যরা দেখবে।

তিনি বলেন, আজকে আওয়ামী লীগ বিদেশি কূটনীতিকদের বলছে, বাংলাদেশের গণতন্ত্র নিয়ে আপনাদের এত মাথাব্যথা কেন? বাংলাদেশের গণতন্ত্র নিয়ে বিদেশি কূটনীতিকরা কেন নাক গলাচ্ছে? কিন্তু বাস্তবতা হলো আওয়ামী লীগ যখন ক্ষমতার বাইরে ছিল সে সময় তারা চেয়েছে বিদেশিরা আমাদের গণতন্ত্র নিয়ে নাক কথা বলুক। আজকে আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলে তারা কূটনীতিকদের কথা সহ্য করতে পারে না।

ড. বদিউল আলম মজুমদার বলেন, সংবিধান অনুযায়ী রাজনীতিতে কতগুলো মৌলিক অধিকার আছে। যেমন, বাক স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা। কিন্তু এখনকার বাস্তবতায় রাজনৈতিক মৌলিক অধিকারগুলো খর্ব করা হচ্ছে। এখন রাজনীতিতে যা হচ্ছে সেটা তো কোনোভাবে গ্রহণযোগ্য নয়। কারণ এগুলো সম্পূর্ণরূপে বেআইনি। পুলিশ এবং ক্ষমতাসীন দল গায়ে পড়ে আক্রমণ করছে। আর এই ঘটনাগুলোতে হানাহানি ঘটছে এবং মানুষের মৃত্যু হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭