ইনসাইড টক

‘বিনিময় হার না বাড়লে প্রবাসী আয় ও রপ্তানি আয় বাড়ানো কঠিন’


প্রকাশ: 05/10/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, আমাদের যে বাণিজ্য ঘাটতি সেটা গত অর্থ বছরে ৩৩ বিলিয়ন ডলারের মতো ছিল। অর্থাৎ আমদানি এবং রপ্তানির মধ্যে একটা ঘাটতি তৈরি হয়েছে। এই খুব সহসাই পূরণ করা যাবে না। সেটা আমরা মাসে মাসে এক-দুই বিলিয়ন ডলার করে কমাতে পারি এবং সেটা করতে আমাদের একটু সময়ও লাগবে। এক্সপোর্ট, বিনিয়োগ, রেমিট্যান্স, বিদেশী বিনিযোগ, বিদেশী সাহায্য এগুলো সব মিলিয়ে ইমপোর্টের সমান হতে একটু সময় লাগবে। মাসে মাসে এটা হয়ত হয়ে যাবে কিন্তু সম্পূর্ণ ঘাটতি পূরণ হতে একটু সময় লাগবে। 

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) বাণিজ্য ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪৫৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। আমদানি ব্যয়ের চেয়ে রপ্তানি আয় কম হওয়ায় অর্থবছরের শুরুতেই বড় অঙ্কের এই বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে। এদিকে প্রবাসী আয়ও কমে গেছে। বাণিজ্য ঘাটতি এবং প্রবাসী আয় ও রপ্তানি আয় কমে যাওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. আতিউর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. আতিউর রহমান বলেন, আমার ধারণা বিশ্ব সরবরাহ চেইনে বড় ধরনের কোনো ওলটপালট না হলে আমাদের আমদানির পরিমাণ আরও দ্রুত কমে আসবে। অন্যদিকে বিনিময় হারকে যদি আরেকটু প্রকৃত হারের কাছাকাছি নিয়ে যেতে পারি তাহলে প্রবাসী আয় ও রপ্তানি আয় দুইই বাড়বে। শুধু বাংলাদেশ কেন বিপুল রিজার্ভের অধিকারী হয়েও ভারত তার রুপির অবমূল্যায়ন ঠেকাতে পারেনি। উন্নত দেশসমূহের মুদ্রার মানের চেয়েও ডলারের দাম বিপুলভাবে বেড়ে গেছে। 

তিনি বলেন, মূল্যস্ফীতির বিষয়টি নির্ভর করছে ডলারের ওপর। যতক্ষণ পর্যন্ত না ডলারের দাম স্থিতিশীল না হচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র তারা যতক্ষণ পর্যন্ত তাদের রেট অব ইন্টারেস্ট বাড়ানোর প্রবণতা যতক্ষণ পর্যন্ত না কমাচ্ছে ততক্ষণ পর্যন্ত আমদানি করা মূল্যস্ফীতি অর্থাৎ আমদানির সাথে জড়িত যে মূল্যস্ফীতি সেটি খুব বেশি কমানো যাবে না। আর বিদেশি মুদ্রা বাজারকে স্থিতিশীল করতে হলে আন্তব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারকে খুবই গতিশীল রাখতেই হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭