ইনসাইড পলিটিক্স

শেখ হাসিনার বার্তা: লাবুর মনোনয়ন


প্রকাশ: 05/10/2022


Thumbnail

ফরিদপুর-২ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ গতকাল প্রার্থী চূড়ান্ত করেছে। প্রয়াত সৈয়দা সাজেদা চৌধুরীর ছোট ছেলে শাহদাব আকবর লাবু চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে। এ মনোনয়ন ছিল সেফ আনুষ্ঠানিকতা। কারণ ইতোমধ্যে বিএনপি ঘোষণা করেছে যে, তারা এই সরকারের অধীনে এবং বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। সেই ঘোষণা অনুযায়ী বিএনপি গত কিছু নির্বাচন থেকে নিজেদেরকে দূরে রেখেছে। ফরিদপুর-২ আসনটি মূলত আওয়ামী লীগ বিএনপির ব্যাটল ফিল্ড। এই নির্বাচনে আওয়ামী লীগের প্রয়াত নেতা সাজেদা চৌধুরীর সঙ্গে প্রতিনিয়ত ভোট যুদ্ধ হত কে এম ওবায়দুর রহমানের। কে এম ওবায়দুর রহমানের মৃত্যু পর শ্যামা ওবায়েদ এই আসনে বিএনপির পতাকা ধরে রেখেছেন এবং এলাকায় তিনি জনপ্রিয়।শ্যামা ওবায়েদ যখন নির্বাচনে অংশগ্রহণ করছেন না, তখন এই মনোনয়ন সেফ আনুষ্ঠানিকতা।

কিন্তু ফরিদপুর-২ আসনের মনোনয়নের মধ্য দিয়ে শেখ হাসিনা একটি নতুন বার্তা দিলেন। এই আসনের মনোনয়নের জন্য প্রয়াত সাজেদা চৌধুরীর দুই পুত্রই প্রার্থী ছিলেন। তাদের মধ্যে বড় ছেলে আইমন আকবর চৌধুরী বাবলু এবং ছোট ছেলে শাহদাব আকবর চৌধুরী লাবু ছিলেন সবচেয়ে বেশি আলোচিত। এই দুই পুত্রের মধ্যে আইমন আকবর চৌধুরীর দীর্ঘদিন ধরেই রাজনীতির সঙ্গে জড়িত এবং প্রয়াত বেগম সাজেদা চৌধুরী আইমন আকবর চৌধুরী বাবলুকেই তার উত্তরাধিকার হিসেবে বিবেচনা করতেন এবং এর জন্যই এলাকার রাজনীতি তদারকি করতে দিতেন। কিন্তু পুত্রের হাতেই শেষ দিনগুলোতে ব্যাপকভাবে অপমানিত হয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। তার বড় ছেলে শেষ দিনগুলোতে সৈয়দা সাজেদা চৌধুরীর মত বিজ্ঞ রাজনীতিবিদের সাথে সদাচরণ করেননি। এমনকি সৈয়দা সাজেদা চৌধুরী তার শেষ দিনগুলো ছোট ছেলে লাবু চৌধুরীর বাসায় কাটিয়েছেন এবং সেখানে তিনি মৃত্যুবরণ করেছেন।

বড় ছেলের বিরুদ্ধে এলাকায় কর্তৃত্ব প্রদর্শন করা এবং সাজেদা চৌধুরীর বদলে নিজেই সমস্ত কর্তৃত্ব দখল করার অভিযোগ রয়েছে। এমনকি সাজেদা চৌধুরীর সঙ্গে নানা রকম বিষয়ে বনিবনা না হওয়ার অভিযোগও রয়েছে। এটি আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃত্ব জানতো। আর এর ফলেই বড় ছেলে আইমন আকবর চৌধুরীর বাবুলের ব্যাপারে শেখ হাসিনা একটু অসন্তুষ্ট ছিলেন। শেখ হাসিনা এই মনোনয়নের মধ্য দিয়ে বার্তা দিলেন যে, প্রবীণদের যারা সম্মান করে,  প্রবীণ নেতাদের যে সমস্ত সন্তানরা তাদের অভিভাবকদের সঠিক যত্ন নেয় এবং শ্রদ্ধা করে তারাই রাজনীতির যোগ্য। যারা প্রবীণদেরকে উপেক্ষা করে রাজনীতিতে নিজেরাই বড় কিছু হতে চায় তাদের কাছে শেখ হাসিনা মূল্যহীন।

এর মধ্য দিয়ে শেখ হাসিনা যারা প্রবীণ নেতা এবং প্রবীণ নেতাদের হাত ধরে যাদের সন্তানরা রাজনীতিতে আসতে চায় তাদের জন্য সুস্পষ্ট একটি বার্তা দিলেন। রাজনীতিতে আসতে হলে, শেখ হাসিনার আস্থাভাজন হতে হলে এবং আওয়ামী লীগের মনোনয়ন পেতে হলে তাদের অভিভাবকদের যারা বয় প্রবীণ হয়ে গেছেন,  যারা এখন অক্ষম তাদেরকে সেবা করতে হবে, তাদেরকে শ্রদ্ধা জানাতে হবে এবং তাদের দেখানো পথেই হাঁটতে হবে। তাহলেই ভবিষ্যতে রাজনীতির সুযোগ থাকবে। আর যদি প্রবীণ হয়েছে জন্য তাদেরকে পরিত্যক্ত করা হয়, তাদেরকে পাশ কাটিয়ে রাজনীতি করা হয় তাহলে তাদের পরিণতি সাজেদা চৌধুরীর বড় ছেলের মতই হবে। এই মনোনয়ন আওয়ামী লীগের জন্য শেখ হাসিনা একটি কঠিন বার্তা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭