লিভিং ইনসাইড

হাঁপানির ঘরোয়া চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

প্রকৃতিতে শীত আসে শুষ্কতা নিয়ে। আবহাওয়ার পরিবর্তনে রোগব্যাধিও হানা দেয়। ধুলোবলি আর শুষ্কতায় হাঁপানি সমস্যা শীতকালে প্রকট আকার ধারণ করে। চিকিৎসাবিজ্ঞানে এর প্রধান চিকিৎসা ইনহেলার। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে হাঁপানি চাইলেই কমিয়ে আনা যায় সহজে। কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া। ছোট বড় যেই হাঁপানি রোগে ভুগছে, চাইলে চেষ্টা করে দেখতে পারেন এই ঘরোয়া পদ্ধতিগুলো:

কফি

কফি খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছে। এই কফি হাঁপানি কমাতে দারুণ কার্যকর। গরম এক কাপ কফি শ্বাসনালীর প্রদাহ কমায়। আর তাই হাঁপানিও কমে যায়, শরীরে শক্তিও বেড়ে যায় অনেক।

মধু

আয়ুর্বেদীয় ভাষায় মধুকে সর্বরোগের ওষুধ বলা হয়। সেই হিসেবে হাঁপানি সারাতেও দারুণ উপকারি হয় মধু। বিশেষজ্ঞরা বলছে, রোজ ঘুমাতে যাওয়ার আগে এক চামচ মধুর সঙ্গে দারুচিনি গুঁড়ো মিশিয়ে খেলে শ্বাসকষ্ট কমে যায়। সর্দি-কাশিতেও অনেক আরাম পাওয়া যায়

সরষের তেল

গরম পানিতে ৫-৬ ফোঁটা সরষের তেল দিয়ে তার মধ্যে তোয়ালে দিয়ে মুখ-মাথা ঢেকে ধীরে ধীরে বাষ্প নিন। বন্ধ নাক খুলে যাবে| একবারে জাদুর মতো কাজ করবে, নি:শ্বাসেও আর কোনো কষ্ট হবে না|

লেবু

লেবুতে আছে প্রচুর ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস পানিতে লেবুর রস এবং সামান্য চিনি দিয়ে প্রতিদিন খেলে হাঁপানির কষ্ট অনেক কমে যাবে।

আদা

সর্দি-কাশি কমাতে আদা প্রাচীনকাল থেকে টনিক হিসেবে কাজ করে। আদার রসে খুসখুসে কাশি কমে, হাপানির কষ্ট থেকেও মুক্তি পাওয়া যায়। ছোট এক বাটি পানিতে এক টুকরো আদা থেঁতো করে ফেলেদিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে সেই মিশ্রণ খেতে হবে। ফুসফুসের আর পেটের রোগে দারুণ উপকারী এটি।

রসুন

সরষের তেলে রসুন দিয়ে তা হালকা গরম করে সেই তেল বুকে মালিশ করলে সর্দি কমে| তেমনি এক কাপ দুধের মধ্যে ৩-৪ কোয়া রসুন ফেলে ফুটিয়ে সেই দুধ পান করলে হাঁপানির কষ্ট কমে।ফুসফুসের যেকোনো রোগে আর বাতের ব্যথা কমাতে রসুনের রস খুবই উপকারি।

পেঁয়াজ

যে কোনো প্রদাহ কমাতে পেঁয়াজ ভালো কাজ করে। পেঁয়াজের ঝাঁজ নাক খুলে দিতে সাহায্য করে| নাসিকাপথ ও নাসারন্ধ্র পরিষ্কার রাখতে সাহায্য করে। তাই চাইলে শ্বাসকষ্ট কমাতে কাটা পেঁয়াজ খেয়ে দেখতে পারেন।

সূত্র: আনন্দবাজার

বাংলা ইনসাইডার/ এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭