টেক ইনসাইড

‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ সার্ভিস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

বিশ্বের জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ এবার নিয়ে এসেছে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ সার্ভিস। ছোট ছোট সংস্থাগুলোকে এক ছাদের নিচে এনে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে যোগাযোগ আরও ফলপ্রসূ করতেই এসেছে এই নতুন অ্যাপ।

সাধারণ হোয়াটসঅ্যাপের তুলনায় এই নতুন অ্যাপ একেবারেই আলাদা। এখানে থাকছে ‘মানিটাইজ অপারেশন’। আপাতত পরীক্ষামূলকভাবে বিশ্বের কয়েকটি দেশে চালু হয়েছে এটি।

জেনে নিই কীভাবে কাজ করবে এই নতুন অ্যাপ-

এখানে কোনো ব্যবসায়ী তাঁর সংস্থার নানা পণ্যের তথ্য সম্বলিত প্রোফাইল তৈরি করতে পারবেন। গ্রাহকরা মেসেজ করলে তাঁদের প্রশ্নের উত্তর স্বয়ংক্রিয়ভাবেই তাঁদের কাছে চলে যাবে। একে বলা হয় ‘অটোবট রিপ্লাই’। আগে ফেসবুক মেসেঞ্জারে এই সুযোগ ছিল। এবার হোয়াটসঅ্যাপেও এই সুযোগ আসছে।

হোয়াটসঅ্যাপের এক কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ব্যবসায় বাড়াতে নানারকম আধুনিক টুলস-এর প্রয়োজন হয়ে পড়েছে। সেই চাহিদার কথা মাথায় রেখেই আনা হল এই নতুন অ্যাপ হোয়াটসঅ্যাপ বিজনেস। প্লে স্টোরে বিনামূল্যে মিলবে এই অ্যাপ।

ভেরিফায়েড বিজনেস প্রোফাইলগুলিকে দেওয়া হবে সবুজ রংয়ের ভেরিফিকেশন চিহ্ন।

ধারণা করা হচ্ছে. ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপ চালু হয়ে যাবে। এক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার মধ্যে সমস্ত আলোচনা ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ প্রযুক্তি ব্যবহার করে গোপন রাখা হবে। এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হলো, এখানে ‘ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস’ বা ইউপিআই-এর মাধ্যমে লেনদেন করা যাবে সম্পূর্ণ সুরক্ষিত উপায়ে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭