এডিটর’স মাইন্ড

নতুন রাষ্ট্রপতি: আলোচনার শীর্ষে ৩ নাম


প্রকাশ: 06/10/2022


Thumbnail

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত করতে হবে সরকারকে। রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। কাজেই আওয়ামী লীগ যাকে রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করবেন তিনি রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হবেন এটা বলাই বাহুল্য। রাষ্ট্রপতি কে হবেন, এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা চলছে। বিশেষ করে আগামী নির্বাচন হবে নতুন রাষ্ট্রপতির নেতৃত্বে। সেজন্যই রাষ্ট্রপতি কে হচ্ছেন, এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। কিন্তু সংবিধান অনুযায়ী নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত করতে হবে আগামী ফেব্রুয়ারির মধ্যে। আগামী দুই-এক মাসের মধ্যেই রাষ্ট্রপতির ব্যাপারে আওয়ামী লীগ সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বলে জানা গেছে। আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা বলেছেন, রাষ্ট্রপতি কে হবেন এ নিয়ে আওয়ামী লীগের থিংক-ট্যাংকের মধ্যে আলাপ-আলোচনা চলছে। প্রধানমন্ত্রী বিভিন্ন ব্যক্তির মতামত নিচ্ছেন। এ ব্যাপারে তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন। তবে সাম্প্রতিক সময়ে রাষ্ট্রপতি পদের জন্য তিনটি নাম বেশি আলোচিত হচ্ছে এর এই তিনটি নামের মধ্যে রয়েছে-

১. বিচারপতি খায়রুল হক: বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি খায়রুল হক একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তি। তিনি অনেকগুলো যুগান্তকারী এবং ঐতিহাসিক রায় দেওয়ার কারণে আলোচিত। একজন সৎ নিষ্ঠাবান বিচারপতি হিসেবে তাঁর জন্যে যথেষ্ট সুনাম রয়েছে। তার নেতৃত্বেই বাংলাদেশের পঞ্চম সংশোধনী বাতিল ঘোষিত হয়েছিল। তিনি এ দেশে আইনের শাসন এবং বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠার ক্ষেত্রে একজন পথিকৃৎ পুরুষ। রাষ্ট্রপতি হিসেবে তার নাম এখন ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। যদিও তিনি শারীরিকভাবে কিছুটা অসুস্থ। তারপরও অনেকেই মনে করছেন যে, সরকারের নীতিনির্ধারকদের বিবেচনায় রাষ্ট্রপতি পদের জন্য তিনি একটি পছন্দের নাম।

২. ড. মসিউর রহমান: প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান জাতির পিতা বঙ্গবন্ধুর সঙ্গে কাজ করেছেন। আবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন বিশ্বস্ত ব্যক্তি হিসেবে পরিচিত। তিনি প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টাও বটে। রাষ্ট্রপতি হিসেবে যাদের নাম এখন সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে তাদের মধ্যে ড. মসিউর রহমান অন্যতম বলে অনেকেই মনে করছেন।

৩. আ আ ম স আরেফিন সিদ্দিক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নামও রাষ্ট্রপতি হিসেবে ব্যাপক আলোচিত হচ্ছে। আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের পক্ষের যে শিক্ষক গ্রুপ রয়েছে তাদের অন্যতম নেতা। তিনি একজন মিডিয়া বান্ধব ব্যক্তিত্ব এবং আওয়ামী লীগের নীতি নির্ধারকদের সঙ্গে তার সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিষয়ে সরব দেখা যাচ্ছে।

এই তিনজনের মধ্যে থেকেই যেকোনো একজন রাষ্ট্রপতি হতে পারেন বলে আওয়ামী লীগের একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে বলেছে। তবে বাংলাদেশের নিজস্ব অনুসন্ধানে মনে করছে রাষ্ট্রপতি হিসেবে কে হবেন, এ নিয়ে এই বিষয়টি এখনো অংকুরে রয়েছে। এ নিয়ে তেমন সিরিয়াস আলোচনা হয়নি। তবে প্রধানমন্ত্রীর নিশ্চয়ই কে রাষ্ট্রপতি হবে সেটি নিয়ে চিন্তা-ভাবনা করে রেখেছেন এবং তার একটি পছন্দ আছে। রাষ্ট্রপতি হিসেবে শেষ পর্যন্ত এই তিনজন হবেন না কোনো চমক হবে সেটা বোঝা যাবে আরও পরে। তবে এখন আওয়ামী লীগের অন্দরমহলে এই তিনজনের নামই ব্যাপকভাবে আলোচিত হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭