কালার ইনসাইড

মোৎসার্ট: বিশ্ব সংগীতের সুর সম্রাট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

পশ্চিমা ধ্রুপদী সংগীতের সঙ্গে যাদের যোগাযোগ আছে, তাদের কাছে মোৎসার্ট এক বিস্ময়ের নাম। পুরো নাম ইয়োহানেস ক্রিসসটোমাস উলফগ্যাঙ মোৎসার্ট। তিনি ১৭৫৬ সালের ২৭ জানুয়ারি অস্ট্রিয়ায় জন্মগ্রহণ করেন। বিশ্ব সংগীতের এই সুর সম্রাটের জন্মদিন আজ।

মাত্র পাঁচ বছর বয়সে প্রথম সুর রচনা করে প্রতিভার ঝলক দেখান মোৎসার্ট। শুধু তা-ই নয়, ওই বয়সে বেহালা ও হার্পসিকর্ড বাজিয়ে সংগীতে বিশ্ব শাসনের ইংগিত দেন ক্ষণজন্মা এই শিল্পী। হয়তো পৃথিবীতে খুব বেশি সময় পাবেন না বলে, কথা ফোটার সঙ্গে সংগীতও আয়ত্ত করে নেন। না হয় মাত্র সাড়ে তিন দশকে বিশ্ব সংগীতের রাজা হয়ে ওঠতেন কি করে!

এক সংগীত পরিবারে বেড়ে উঠেছেন মোৎসার্ট। পরিবারে বাবা-মা, বোন সবাই গান করতেন। শিশু মোৎসার্ট নিজ থেকেই সংগীতের অনেক কিছু আয়ত্ত করে ফেলেন। তাঁর এমন প্রতিভায় বিস্মিত হয়ে সংগীত প্রশিক্ষক বাবা-মা তাঁকে প্রশিক্ষণ দিতে শুরু করেন। কিন্তু মোৎসার্ট ছিলেন সময়ের চেয়ে এগিয়ে, খুব দ্রুতই সংগীতের ব্যাকরণ তাঁর দখলে চলে আসে।

১৬৬২ সালে বাবা ও বোনের সঙ্গে মাত্র ৬ বছর বয়সে ইউরোপ ভ্রমনে বের হন মোৎসার্ট। মিউনিখ, প্যারিস, লন্ডন, হেগ, জুরিখের মতো বড় বড় শহরের সংগীতপিপাসু মানুষদের সুরে আচ্ছন্ন করে রাখেন মোৎসার্ট। তাঁর বয়স যখন ৯ বছর, তখন বৃটেনের রানীর এক গার্ডেন পার্টিতে পিয়ানো বাজিয়ে সবাইকে এমন মুগ্ধ করেন যে, রানী তাঁকে পার্টিতেই কোলে নিয়ে বসে থাকেন। সারা ইউরোপে তখন সুরের জাদুকর হিসেবে তাঁর নাম-ডাক ছড়িয়ে পড়ে।

দেশের সুরকারদের হিংসুটে আচরণ মোৎসার্ট থামিয়ে রাখতে পারে নি। এক অনুষ্ঠানে যখন মোৎসার্ট একক অনুষ্ঠান করছেন, তখন হিংসুটে সুরকাররা জোটবদ্ধ হয়ে তাঁকে অপমানের উদ্দেশ্যে এমন একটি সুর কম্পোজ করতে বলেন, যা বাজাতে ১০ আঙুলে হবে না, ১১টি আঙুল লাগবে। মোৎসার্ট চ্যালেঞ্জটি নেন এবং সুরটি বাজিয়ে শোনান। ১১ তম আঙুল হিসেবে তিনি তার নাক ব্যবহার করেছিলেন।

মাত্র ৩৫ বছর বয়সে ১৭৯১ সালে পৃথিবীকে চির বিদায় জানান মোৎসার্ট। এই ক্ষুদ্র জীবনে যে অনন্য কীর্তি তিনি রেখে গেছেন সংখ্যায় ও উৎকর্ষের বিচারে তা অবিশ্বাস্য। সোনাটা, সিম্ফনি, মাস, চেম্বার মিউজিক, কনসার্ট, অপেরাসহ সংগীতের সকল শাখায় তাঁর অবাদ বিচরণ। নিঃসন্দেহে সংগীতের প্রতিটি নোটে লুকিয়ে আছেন এই মহান শিল্পী।

বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭