টেক ইনসাইড

ডিলিট মেইল পূনরুদ্ধারের উপায়


প্রকাশ: 07/10/2022


Thumbnail

বিশ্বব্যাপী প্রায় ১৫০ কোটি সক্রিয় ব্যবহারকারী আছে জিমেইলের।বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ই-মেইল পরিষেবা জিমেইল। গুগলের মালিকানাধীন এই ই-মেইল প্ল্যাটফর্মটি সর্বাধুনিক সব ফিচার সম্পন্ন।

কিন্তু একটি সমস্যার মুখোমুখি বার বার হয়ে থাকেন অ্যান্ড্রয়েড ও আইফোন ডিভাইস ব্যবহারকারীরা, আর তা হচ্ছে- ইনবক্সে স্ক্রোল করার সময় ভুল করে কোনো মেইল আর্কাইভ করে ফেলেন। এর কারণ হচ্ছে, জিমেইলের ইনবক্সে কোনো মেইলকে ডান দিকে সোয়াইপ করলে সেটি আর্কাইভ হয়ে যায়।

নানা কারণে ই-মেইল থেকে গুরুত্বপূর্ণ বার্তা ডিলিট হয়ে যায়। এমন পরিস্থিতিতে পড়লে হারিয়ে যাওয়া তথ্যের জন্য নানা বিড়ম্বনায় পড়তে হয় আমাদের। আজ জানাব এমন হারিয়ে যাওয়া বা ডিলিট হওয়া ই-মেইল ফিরিয়ে আনার পদ্ধতি। 

কাজের চাপে বা মনের ভুলে আমরা অনেকেই ইনবক্স থেকে প্রয়োজনীয় ই-মেইল মুছে ফেলি। কখনো আবার মুছে ফেলা অপ্রয়োজনীয় ই-মেইলের তথ্যও প্রয়োজন হতে পারে। তবে চিন্তার কিছু নেই, জিমেইলের ইনবক্স থেকে কোনো ই-মেইল মুছে ফেললেও সেগুলো স্থায়ীভাবে মুছে যায় না। ৩০ দিন পর্যন্ত জমা থাকে ট্র্যাশ ফোল্ডারে। ফলে জিমেইল ব্যবহারকারীরা চাইলেই মুছে ফেলা ই-মেইল ইনবক্সে ফেরত আনতে পারবেন।

জিমেইলের ডেস্কটপ সংস্করণে মুছে ফেলা ই-মেইল ইনবক্সে ফেরত আনতে হলে প্রথমে জিমেইলের বাঁয়ে থাকা More অপশনে ক্লিক করতে হবে। এরপর Trash অপশন নির্বাচন করলেই মুছে ফেলা ই-মেইলগুলো দেখা যাবে। প্রয়োজনীয় ই-মেইলের বাঁয়ে থাকা বক্স নির্বাচনের পর মাউসের ডান বাটনে ক্লিক করলেই বিভিন্ন অপশন দেখা যাবে। এবার Move to inbox অপশন নির্বাচন করলে ইনবক্সে দেখা যাবে ই-মেইলটি।

অ্যান্ড্রয়েড ও আইওএসে চলা যন্ত্রে মুছে ফেলা ই-মেইল ফেরত আনতে হলে প্রথমে জিমেইল চালু করে বাঁয়ে থাকা অনুভূমিক তিন লাইন আইকনে ক্লিক করতে হবে। এরপর Trash অপশন নির্বাচন করলেই মুছে ফেলা ই-মেইলগুলো দেখা যাবে। এবার প্রয়োজনীয় ই-মেইল নির্বাচনের পর ডান পাশের ওপরে থাকা অনুভূমিক তিন ডট আইকনে ক্লিক করে Move to inbox নির্বাচন করলে ই-মেইলটি ইনবক্সে দেখা যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭