ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের তামাশায় আতঙ্কিত বাইডেন


প্রকাশ: 07/10/2022


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিন যখন ইউক্রেনে তার আগ্রাসন চালানোর জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন তখন তিনি ‘তামাশা করছেন না’। 

তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমি মোটামুটি ভালো চিনি। তিনি কৌশলগত পারমাণবিক অস্ত্র বা জৈবিক বা রাসায়নিক অস্ত্রের ব্যবহার সম্পর্ক নিয়ে তামাশা করছেন না।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) ডেমোক্র্যাটিক সেনেটরিয়াল ক্যাম্পেইন কমিটির জন্য তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় বাইডেন এ মন্তব্য করেন। শুক্রবার (৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘১৯৬২ সালে কেনেডি এবং কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে আমরা আরমাগেডনের বা বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনার মুখোমুখি হইনি।’ স্নায়ুযুদ্ধের পর বিশ্ব প্রথমবারের মতো পারমাণবিক ‘আরমাগেডন’ বা বিপর্যয়কর সংঘর্ষের ঝুঁকির মুখে পড়েছে।

এছাড়া চলমান ইউক্রেন সংঘাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘অফ-র‌্যাম্প’ খুঁজে বের করার চেষ্টা করছেন বলেও জানিয়েছেন বাইডেন। 

যুক্তরাষ্ট্রের কাছেই কিউবায় সোভিয়েত ইউনিয়নের ক্ষেপণাস্ত্র স্থাপনের কারণে পারমাণবিক উত্তেজনার কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর প্রথমবারের মতো, আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি পেয়েছি। বস্তুত বিষয়গুলো যে পথে এগিয়ে যাচ্ছে যদি সেভাবেই চলতে থাকে তাহলে।’

তিনি আরও বলেন, যাইহোক, আমি মনে করি না যে কৌশলগত পারমাণবিক অস্ত্র সহজে (ব্যবহার) করার ক্ষমতা এবং বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনা অবসান না হওয়ার মতো কোন জিনিস আছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭