ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লক্ষাধিক


প্রকাশ: 08/10/2022


Thumbnail

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস এখনো বিশ্ব জুড়ে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। তবে বিগত দুই বছরের তুলনায় সম্প্রতি কিছুটা কমেছে। বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেহেন ১ হাজার ১৬৬। একই সময়ে এ রোগে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫৩ হাজার ১১৪ জন। এছাড়াও গত ২৪ ঘন্টায় এ রোগ থেকে সুস্থ হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৪৬৮ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘন্টায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২২৯ জন এবং শনাক্ত হয়েছেন ২৩ হাজার ৫২৪ জন।

অন্যদিকে গত ২৪ ঘন্টায় দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে ছিল জার্মানি। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এ দিন করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ২৬৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১২৯ জনের।

যুক্তরাষ্ট্র ও জার্মানি ব্যতীত আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— রাশিয়া (মৃত ১০৪ জন, নতুন আক্রান্ত ২২ হাজার ২৬৮ জন), ব্রাজিল (মৃত ৯০ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ১৪৯ জন), জাপান (মৃত ৭৩ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ৪৪৩ জন) এবং স্পেন (মৃত ৬৮ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৬১৫ জন) এবং ফ্রান্স (মৃত ৫৩ জন, নতুন আক্রান্ত ৬১ হাজার ১২১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫৯৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ৭৮৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৯ হাজার ৮১২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬২ কোটি ৬০ লাখ ৮৪ হাজার ৩৬৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ৫৯ হাজার ৩৬০ জনের। এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬০ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৪০৪ জন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭