ওয়ার্ল্ড ইনসাইড

জাপানের বয়স্ক জনসংখ্যা সংকট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

তুষার শুভ্র আল্পস মনে করিয়ে দিচ্ছে জাপানের কিয়োটো অঞ্চলের টয়ামাতে হাড় কাঁপাতে শীত এসেছে। ৮৭ বছরের বৃদ্ধা কাজুকো ওনাগাওয়া এই তীব্র শীতে প্রিভেনটেটিভ কেয়ার সেন্টারের সুইমিংপুলের চার পাশে হাঁটছেন। বয়স অনুপাতে বেশ ফিটনেস ধরে রেখেছেন। তাকে দেখেই বোঝা যাচ্ছে এই শীত তার কিছুই করতে পারবে না। এর পর তিনি হয়তো তার বন্ধুদের সঙ্গে কেয়ার সেন্টারের ব্যায়ামাগার, পুনর্বাসন কক্ষ কিংবা ম্যাসাজ পার্লারে যাবেন।

টয়ামার ৩০ শতাংশ অধিবাসীর বয়স ৬৫ বছরের উর্ধ্বে। সংখ্যায় তারা প্রায় চার লাখ ১৮ হাজার। ধারণা করা হচ্ছে ২০২৫ সাল নাগাদ এই হার বেড়ে ৩২ শতাংশ হবে। সেই সঙ্গে বার্ধক্যজনিত মৃত্যুর কারণে এই অঞ্চলের জনসংখ্যা কমে যাচ্ছে। এতে করের পরিমাণ আশঙ্কাজনক ভাবে হ্রাস পেয়েছে। একই সঙ্গে পৌরকরে ভর্তুকি বরাদ্দ অনেক বড়ানো হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

জাপানে প্রতি বছর প্রায় ৪০০ স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। এগুলোর অনেকই এখন বৃদ্ধদের পুনর্বাসন কেন্দ্র। ২০১৬ সালে জাপানে জন্মগ্রহনকারী শিশু থেকে তিন লাখের বেশি মানুষ মৃত্যুবরণ করে। এমন চললে ২০৬৫ সাল নাগাদ জাপানের জনসংখ্যা এক-তৃতীয়াংশ হ্রাস পাবে। এমন অবস্থাতেও জাপান অভিবাসন সমর্থন করে না। তারা জন্মহার বাড়াতেজনগণকে উৎসাহিত করছে।

এতে টয়ামাতে অর্থকরের পরিমাণ আশঙ্কাজনক ভাবে হ্রাস পেয়েছে। সেই সঙ্গে জ্যেষ্ঠ নাগরিকদের সুবিধার্থে মিউনিসিপালটির ভর্তুকি বরাদ্দ অনেক বড়ানো হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

শহরটি তাদের পরিবহন ব্যবস্থাকে অত্যন্ত গুরুত্ত্বের সঙ্গে বিবেচনা করে। ১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত বাসে দৈনিক চলাচলকারীর সংখ্যা ৪০ হাজার থকে কমে ১৭ হাজারে দাঁড়ায়। তার পরও বয়স্ক যাত্রীদের সুবিধার জন্য প্রশাসন থেকে ট্রাম চালু করা হয়। খরচ কমাতে এই ট্রামগুলো পুরোনো ট্রেন লাইনগুলো ব্যবহার করছে। ট্রামে স্বল্প খরচের হওয়াতেএই ব্যবস্থা জনপ্রীয়তা পেয়েছে।

সরকার থেকে জ্যেষ্ঠ নাগরিকদের অনুরোধ করা হয়েছে এই ট্রাম স্টশন গুলোর কাছে স্থায়ীভাবে বসবাস করতে। ট্রাম স্টেশন গুলোর ৫০০ মিটারের মধ্যে আবাসন গড়ে তুলতেসরকার ভর্তুকি ও সহজ ঋণ সুবিধা দিচ্ছে। এভাবে তারা তাদের জনগণকে কেন্দ্রীভূত করছে। তারা সিটি সেন্টার তৈরি করে জনসংখ্যার ৩৭ শতাংশকে এই সুবিধার আওতায়এনেছে। এতে ব্যবসা ও কর্মক্ষেত্রের সম্প্রসারণ হয় এবং মিউনিসিপাল সেবা বাবদ বরাদ্দ কমাতে প্রশাসন সফল হয়েছে।

বাংলা ইনসাইডার/ ডিজি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭