কালার ইনসাইড

প্রচারণার অভাবে মুখ থুবড়ে পড়েছে ‘হৃদিতা’


প্রকাশ: 08/10/2022


Thumbnail

সরকারি অনুদান নির্মিত কথাসাহিত্যিক আনিসুল হকের ‘হৃদিতা’ উপন্যাস অবলম্বনে একই নামে নির্মিত সিনেমাটি শুক্রবার সারা দেশের ২১ টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে । বহুল বিতর্কিত সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়িকা পূজা চেরি। তার বিপরীতে একজন কবির চরিত্রে আছেন অভিনেতা এবিএম সুমন। ছবিটি মুক্তির প্রথম দিন থেকেই মুখ থুবড়ে পড়েছে। যদিও ছবির নির্মাতা প্রচারণা না করে বলেছিলেন এই ছবির সাথে দর্শক আছে। কিন্তু সেই দর্শকই মুখ ফিরিয়ে নিল ছবিটি থেকে। 

শ্যামলী সিনেমা হলের ম্যানেজার বাংলা ইনসাইডারকে বলেন, মুক্তির দিন থেকে শুরু করে পর দিন তেমন ভাবে দর্শক পাচ্ছিনা। ছবির গল্প ভালো হওয়া সত্ত্বেও এমন দর্শক খরার কারণে বেশ হতাশ হয়েছি। আমার মনে হয় ছবিটির সঠিক প্রচারণার অভাবেই এমনটি হয়েছে। 

এদিকে একই সুর শোনা গিয়েছে নারায়ণগঞ্জের সিনে স্কোপের কতৃপক্ষের মুখেও। তারা জানান, ছবির প্রথম দিন তেমন ব্যবসা করতে পারেনি ছবিটি। 

সিরাজগঞ্জের রুটস সিনে ক্লাব কতৃপক্ষ জানান, ছবিটি নিয়ে তাঁদের যথেষ্ট আশা থাকলেও তেমন ভাবে মুক্তির প্রথম দিন থেকে এখন পর্যন্ত ব্যবসা করতে পারেনি। তাঁরা আরও দুই একদিন দেখে হয়তো নতুন সিধান্ত নিবেন। 

জানা গেছে, অনন্য প্রেক্ষাগৃহেও সিনেমাটির একই হাল। শুক্রবার (৭ অক্টোবর) রাজধানীর যমুনা ব্লকবাস্টারে সকালের শোতে দর্শক ছিল মাত্র ১ জন। দুপুরে ৭ এবং সন্ধ্যার শোতে ৪ জন দর্শকের খবর পাওয়া গেছে। সপ্তাহ শেষ হওয়ার আগেই ব্লকবাস্টার থেকে সিনেমাটি নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, এক ফেসবুক পোস্টে মো. ইসমাইল হোসেন নামের একজন লেখেন, নবীনগর সেনা অডিটোরিয়াম সিনেমা হলে মুক্তি পেয়েছিল ‘হৃদিতা’। একদিন চালানোর পর হল কর্তপক্ষ সিনেমাটিকে আর চালানোর উপযুক্ত মনে করেনি। আজ থেকে সেনা অডিটোরিয়ামে ‘হৃদিতা’ পর্দা নেমে ‘বিদ্রাহী’র পর্দা উঠলো। এরপর সেনা প্রেক্ষাগৃহে যোগাযোগ করা হলে দায়িত্বরত মো. আতাউর রহমান এই প্রতিবেদককে বলেন, সিনেমার সেল নেই। খুব খারাপ অবস্থা। কোন দর্শক নেই। প্রথম দিন সিনেমাটির ৪ শো চালিয়ে ছিলাম। দর্শক না থাকায় ২ শো কমিয়ে ‘বিদ্রোহী’ চালাচ্ছি।

২০১৯-২০ অর্থবছরে ৫৫ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছে ‘হৃদিতা’ সিনেমা। এটি নির্মাণ করেছেন যুগল নির্মাতা ইস্পাহানী আরিফ জাহান।

জানা যায়, সিনেমা মুক্তির দিন থেকেই প্রেক্ষাগুলো দর্শকখরায় ভুগছে। মুক্তির দুই দিনের মাথায় প্রেক্ষাগৃহ মালিকরা হতাশা প্রকাশ করেন।

এদিকে, সিনেমাটি মুক্তির আগেই সমালোচনায় জড়ায়। ইউটিউবে ‘হৃদিতা’র ট্রেলার প্রকাশ পেলে পূজার উন্মুক্ত বক্ষের ছবি মুহূর্তে ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নিন্দার ঝড় উঠে। বিতর্কের মুখে সরানো হয় পূজার আপত্তিকর দৃশ্য। তবে পূজার এমন নগ্ন উপস্থিতি স্বাভাবিকভাবে নেননি নেটাগরিকরা। তা ছাড়া সম্প্রতি শাকিব-বুবলী ইস্যুতে বেশ সমালোচিত হয়েছেন পূজা। যার প্রভাব লক্ষ করা গেছে প্রেক্ষাগৃহেও।

এ ছাড়াও সিনেমাটির শুটিং শুরুর আগেও বিতর্ক হয়। উঠেছিল জালিয়াতির অভিযোগও। এ নিয়ে অন্তর্জালে একপ্রকার বাকযুদ্ধ হয়। পরবর্তীতে উভয়ের সমাঝোতায় বিষয়টি মীমাংসা হয়। তা ছাড়া প্রথমে সিনেমাটিতে উঠতি নায়িকা অধরার অভিনয়ের কথা থাকলেও নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত সিনেমাটিতে অভিনয় করেন হালের পূজা চেরিই।

‘হৃদিতা; সিনেমার সংলাপও লিখেছেন আনিসুল হক। চিত্রনাট্য লিখেছেন পরিচালক ইস্পাহানী আরিফ জাহান। এই সিনেমায় আরও অভিনয় করেছেন মানস বন্দ্যোপাধ্যায়, সাবেরী আলম, আরজুমান আরা প্রমুখ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭