ইনসাইড বাংলাদেশ

ক্যানসারে আক্রান্ত সৈয়দ আশরাফ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/01/2018


Thumbnail

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ফুসফুসের ক্যানসার ধরা পড়েছে। ক্যানসার ‘অ্যাডভান্সড’ স্টেজে (পরিণত পর্যায়ে)। উন্নত চিকিৎসার জন্য তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সৈয়দ আশরাফের পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশের ২৩ তম রাষ্ট্রপতি নির্বাচন হওয়ার কথা ১৮ ফেব্রুয়ারি। একাধিক সূত্রে জানা গেছে, এই পদের জন্য অন্যতম যোগ্য ছিলেন সৈয়দ আশরাফ। সরকারের পক্ষ থেকেও তাঁর কথা ভাবা হয়েছিল। তবে, সৈয়দ আশরাফ ঘনিষ্ঠরা জানিয়েছেন, স্বাস্থ্যগত কারণেই তিনি রাষ্ট্রপতি হতে ইচ্ছুক নন।

জাতীয় চার নেতার একজন সৈয়দ নজরুল ইসলামের ছেলে সৈয়দ আশরাফুল ইসলাম। তবে পিতার পরিচয়ে নয় নিজের সততা, নিষ্ঠা ও মেধার পরিচয় দিয়েই তিনি মানুষের কাছে পরিচিত হয়েছেন। বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা সৈয়দ আশরাফ এর আগে দায়িত্ব পালন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন তিনি।

স্বচ্ছ ইমেজের জন্য পরিচিত সৈয়দ আশরাফ একজন মুক্তিযোদ্ধা। তিনি ছাত্র জীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। ১৯৭৫ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্য তিন জাতীয় নেতার সঙ্গে সৈয়দ আশরাফের বাবা সৈয়দ নজরুল ইসলামকেও হত্যা করা হয়। পিতার মৃত্যুর পর আশরাফ যুক্তরাজ্যে চলে যান এবং লন্ডনের টাওয়ারে হ্যামলেটে বসবাস শুরু করেন। লন্ডনে বসবাসকালে তিনি বাংলা কমিউনিটির বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন।

১৯৯৬ সালে আশরাফুল ইসলাম দেশে ফেরেন এবং ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ থেকে ২০০৫ পর্যন্ত তিনি পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। পরে জনপ্রশাসন মন্ত্রণায়লয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হন। এখনো সেই দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে যাচ্ছেন সৈয়দ আশরাফ।


বাংলা ইনসাইডার/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭