ইনসাইড বাংলাদেশ

কুড়িগ্রামে ইলিশ সংরক্ষণে সচেতনতা কার্যক্রম


প্রকাশ: 10/10/2022


Thumbnail

কুড়িগ্রাম জেলায় ০৭ অক্টোবর থেকে শুরু হয়েছে ইলিশ মাছ সংরক্ষণ অভিযান। চলবে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত। সরকার ঘোষিত এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়, বিক্রয়, বাজারজাতকরণ এবং সবধরনের বিনিময় নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে । এছাড়াও এই আইন অমান্যকারীদের  কমপক্ষে ১ থেকে  সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫০০০ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। 

কুড়িগ্রাম সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরা বিভিন্ন হাট মাজারগুলোতে ইলিশ ক্রয় বিক্রয়ে নিষেধাজ্ঞা সম্পর্কে মানুষকে সচেতনতামূলক পরামর্শ, মোবাইল কোর্ট পরিচালনা, লিফলেট বিতরণ, এবং আগামী ২২ দিন দেশের ইলিশ মাছ বৃদ্ধিতে আইন মেনে  সকলের সহযোগিতা কামনা করছেন। 

এছাড়াও জেলা কর্মকর্তা জনাব কালীপদ রায় নিজেই সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত জেলার  বিভিন্ন বাজারগুলোতে পরিদর্শন করে স্থানীয় মাছ বিক্রেতা এবং ক্রেতাদের সঙ্গে ইলিশ সংরক্ষণে সরকারের নেয়া এই কর্মসূচি সম্পর্কে অবহিত করতে দেখা যাচ্ছে। 

কুড়িগ্রাম জেলা মৎস্য অফিসের আওতাধীন কুড়িগ্রাম সদর উপজেলাসহ অন্যন্য উপজেলাগুলোতেও নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, মাইকিং, ব্যানার, লিফলেট, পোষ্টার এবং পরামর্শ প্রদানের মাধ্যমে মা ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭