ইনসাইড টক

‘আমান কি খালেদা জিয়াকে আবার কারাগারে পাঠাতে চান?’


প্রকাশ: 10/10/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বেগম খালেদা জিয়া এবং তারেক জিয়া দুইজনই সাজাপ্রাপ্ত আসামী। বেগম খালেদা জিয়া এখন কারাগারে আছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক কারণে খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে উনার চিকিৎসার জন্য বাসায় থাকার জন্য একটি সুযোগ দেয়া হয়েছে। সে বিবেচনায় তিনি কোনভাবেই আন্দোলনের নেতৃত্ব দেয়ার অধিকার রাখেন না। কারণ প্রথমত, উনি সাজাপ্রাপ্ত। এছাড়া তিনি শর্ত সাপেক্ষে বাসায় অবস্থান করে চিবিৎসা নিচ্ছেন। সেই জায়গা থেকে বিএনপি নেতা আমান উল্লাহ আমান যে কথা বলেছেন সেটা সম্পূর্ণভাবে বেআইনি।

আগামী ১০ ডিসেম্বরের পরে খালেদা জিয়া ও তারেক রহমানের কথায় বাংলাদেশ চলবে বলে মন্তব্য করেছিলেন বিএনপির নেতা আমান উল্লাহ আমান। দুইজন সাজাপ্রাপ্ত ব্যক্তি এই ধরনের নেতৃত্ব দিতে পারে কিনা এই নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেছেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বেগম খালেদা জিয়া এবং তারেক জিয়া দুইজনই যখন সাজাপ্রাপ্ত আসামী তখন তাদের নেতৃত্বের কথা বলা হলে অনেক প্রশ্ন সামনে চলে আসে। তারকে জিয়া তো সাজাপ্রাপ্ত হয়ে লন্ডনে পালিয়ে আছেন। এরপরও আমান উল্লাহ আমান যখন বললেন যে, ১০ ডিসেম্বর এর পর দেশ তারেক জিয়া এবং খালেদা জিয়ার কথায় চলবে তখন সেটি রীতি মতো দেশের জনগণকে হুমকি দেয়ার সামিল। কারণ আসামীদের পক্ষ এ ধরনের কথা তাই সাক্ষ্য দেয়। এর সাথে আরেকটি প্রশ্ন সামনে আসছে সেটি হলো তারা কি খালেদা জিয়ার বাসায় থেকে চিকিৎসা নেয়ার সুযোগ বন্ধ করতে চায়? প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন মানবিক কারণে খালেদা জিয়াকে এই সুযোগ দিয়েছেন তখন শর্ত অনুসারে তিনি এই ধরনের কাজ করতে পারে না। আমান উল্লাহ আমান বেগম খালেদা জিয়াকে আবার কারাগারে পাঠাতে চান কিনা সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, বিএনপি গণতান্ত্রিক আন্দোলন করবে তাতে কেউ তাদের বাধা দিবে না। বাধা দেয়ার কোন প্রশ্নও আসে না। তাদের আন্দোলন নিয়ে আওয়ামী লীগের কোন মাথা ব্যথাও নেই। কিন্তু দুইজন সাজাপ্রাপ্ত আসামীর নাম উল্লেখ করে বিএনপি যে ঘোষণা করেছে সেটি রীতিমতো দেশের জনগণকে হুমকি দেয়ার নামান্তর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭