ইনসাইড বাংলাদেশ

অনুপ্রবেশ: সাজা শেষে শিশুসহ দম্পতিকে ভারতে ফেরত


প্রকাশ: 11/10/2022


Thumbnail

সীমান্তপথে অনুপ্রবেশের দায়ে ১৯ মাস ভোগ করা এক দম্পতিকে তাদের শিশুসন্তানসহ ভারতে ফেরত পাঠানো হয়েছে। গতকাল (সোমবার) চুয়াডাঙ্গার দর্শনায় বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী ৭৬ নম্বর প্রধান খুঁটির পাশে দুই দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে তাঁদের হস্তান্তর করা হয়।

কারাভোগ করা ভারতীয়রা হলেন পশ্চিমবঙ্গ রাজ্যের চব্বিশ পরগনা জেলার হাবড়া থানার হায়দারবেলিয়া গ্রামের মৃত রতন দের ছেলে সুমন দে (৪২), তাঁর স্ত্রী সুজাতা দে (৩৮) এবং তাঁদের শিশুপুত্র শুভজিৎ দে (৯)।

এদিকে খবর পেয়ে দর্শনা-গেদে সীমান্তের শূন্যরেখায় ছুটে আসেন সুমন দের ছোট মেয়ে চিত্রা দে (১৩) ও বড় ভাই সুখেন্দু দে। প্রায় দুই বছর পর মেয়েকে কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন সুজাতা দে।

পেশায় রাজমিস্ত্রি সুমন দে জানান, যশোরের রূপদিয়ায় বসবাসকারী অসুস্থ আত্মীয়কে দেখতে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সাতক্ষীরার ভোমরা দিয়ে দালালের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করেন তারা। রূপদিয়ায় মাসখানেক অবস্থানের পর ২১ মার্চ ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ফেরার সময় বিজিবির হাতে ধরা পড়েন।

বিজিবি জানায়, সুমন দে ও সুজাতা দেকে আসামি করে ১৯৭৩ সালের পাসপোর্ট অধ্যাদেশ ও ১৯৫২ সালের দ্য কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্টে মহেশপুর থানায় ওই বছর ২১ মার্চ একটি মামলা করা হয়। পরদিন তাঁদের ঝিনাইদহের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে সোপর্দ করা হয়। আদালতের বিচারক (সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) আসামিদের ঝিনাইদহ জেলা কারাগারে পাঠান।

ঝিনাইদহ জেলা কারাগারের উপকারাধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, ঝিনাইদহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (তৃতীয় আদালত) মো. ওয়াজিদুর রহমান ২০২১ সালের ১৬ নভেম্বর সুমন দে ও তাঁর স্ত্রী সুজাতা দেকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। শিশু শুভজিৎ দের বাংলাদেশি অভিভাবক না থাকায় তার মায়ের কাছে নিরাপদ হেফাজতে রাখা হয়। তবে আদেশের আগেই (জুন মাসে) তাঁদের সাজার মেয়াদ শেষ হয়ে যায়। করণীয় বিষয়ে জেলা কারাগার থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কারা মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি চালাচালি চলে। চলতি বছরের ৬ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বদেশ প্রত্যাবাসনের জন্য জেলার কারাগারের তত্ত্বাবধায়ককে নির্দেশ দেওয়া হয়। সেখানে বলা হয়, আসামিদের শাস্তির মেয়াদ পূর্ণ হওয়ায় (তাঁদের বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকলে) সব নিয়মকানুন অনুসরণপূর্বক স্বদেশ প্রত্যাবাসনের ব্যবস্থা নেওয়া হোক। আইনি প্রক্রিয়ার কারণে তাঁদেরকে অতিরিক্ত ১৬ মাস জেলা কারাগারে বন্দী থাকতে হয়।

ভারতীয় প্রতিনিধিদলের সদস্য কৃষ্ণগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবিন মুখার্জি বলেন, ‘অবৈধভাবে বাংলাদেশ প্রবেশের অভিযোগে দণ্ডিত সুমন দে এবং তাঁর স্ত্রী-সন্তানকে বাংলাদেশ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ফেরত দিলেন। বিএসএফ এবং আমাদের পুলিশের পক্ষ থেকে তাঁদের গ্রহণ করলাম। তাঁদেরকে নিশ্চিন্তে বাড়িতে ফেরার ব্যবস্থা করব।’ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭