ইনসাইড টক

‘কথায় কথায় যেকোনো দাবিতে সড়ক অবরোধ কাঙ্ক্ষিত নয়’


প্রকাশ: 11/10/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এটি কোন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান নয়। এটি অনেক পুরনো একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির বয়স বিবেচনায় তাদের স্থায়ী ক্যাম্পাস থাকবে এটাই প্রত্যাশিত। কিন্তু এতদিনে সেটি না হওয়া খুবই দুঃখজনক বিষয় এবং কর্তৃপক্ষ এক্ষেত্রে চরম ব্যর্থতার প্রমাণ দিয়েছে। এক সময় সরকার সিদ্ধান্ত নিয়েছিল যে, ধানমন্ডি এলাকায় কোন স্কুল কলেজ থাকবে না। সেটি বাস্তবায়ন করতে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান সরিয়েও নেয়া হয়েছিল। কারণ ধানমন্ডি একটি আবাসিক এলাকা।

স্থায়ী ক্যাম্পাসের দাবিতে ধানমন্ডির রাস্তায় মানববন্ধন করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ধানমন্ডি শাখার ছাত্রীরা। শুধু ভিকারুননিসা নয়, এরকম অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানীতে গড়ে উঠেছে। এতে করে শিক্ষার স্বাভাবিক পরিবেশ কিভাবে ব্যাহত হয় এবং শিক্ষার্থীদের ওপর কি ধরনের প্রভাব পড়ে এই নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, আমাদের ঢাকা শহরে যেভাবে অপরিকল্পিত যেখানে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গড়ে উঠেছে তা পৃথিবীর কোথাও নেই। আমাদের দেশে পাড়ায় পাড়ায়, মহল্লা মহল্লায় অপরিকল্পিতভাবে বিল্ডিং ভাড়া নিয়ে যা ইচ্ছে ভাবে চলছে। শুধু স্কুল-কলেজ নয়, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজের ক্ষেত্রেও একই অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। আর সবই হচ্ছে অপরিকল্পিতভাবে। যা কোনভাবেই কাঙ্ক্ষিত নয়। আর এগুলো সমাজের শান্তি-শৃঙ্খলা চরমভাবে ব্যাহত করছে। শিক্ষার্থীদের মানসিক বিকাশেও বাধাগ্রস্ত করছে। তাদের মনোজগতে খারাপ প্রভাব রাখছে।

তিনি বলেন, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় আমাদের খুবই দরকার। কিন্তু সেগুলো অবশ্যই সুদূর পরিকল্পিতভাবে হতে হবে এবং অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর স্থায়ী ক্যাম্পাস থাকতে হবে। কারণ স্থায়ী ক্যাম্পাস এবং অস্থায়ী ক্যাম্পাস শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষেত্রে মারাত্মকভাবে প্রভাব ফেলে। একজন মানুষ যেমন নিজের বাসায় যে শান্তি এবং স্বস্তি নিয়ে থাকেন সেটি তিনি ভাড়া করা বাসায় কখনো পাবেন না। একইভাবে এটি শিক্ষার্থীদের বেলায়ও প্রযোজ্য। শিক্ষার্থীদের মানসিক অবস্থা ওপর একটা প্রভাব রাখে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাস। কারণ ভাড়া করা ক্যাম্পাস আর স্থায়ী ক্যাম্পাসের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। আর রাজধানীতে যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলো অস্থায়ী ক্যাম্পাসে বা ভাড়া করা বিল্ডিংয়ে আছে সেগুলোর বেশির ভাগের খেলাধুলার কোন জায়গা নেই। সেখানে তেমন কোন পরিবেশও নেই।

তিনি আরও বলেন, ইদানীং শিক্ষার্থীরা কথায় কথায় যেকোনো দাবিতে সড়ক অবরোধের মতো কর্মসূচিতে যাচ্ছে। এটিও কোনভাবে কাঙ্ক্ষিত নয়। তাদের এ ধরনের কর্মসূচি সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকেও চরমভাবে ব্যাহত করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭