ইনসাইড ইকোনমি

হাজার টাকায় ভদ্রলোক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/01/2018


Thumbnail

ছেলেকে নিয়ে বাণিজ্য মেলায় এসেছিলেন রফিকুল ইসলাম। পকেটে ছিল হাজার তিনেক টাকা। টাকা খরচ করে ফালতু কিছু কিনবেন না বলেই ঠিক করে রেখেছিলেন। মেলা ঘুরতে ঘুরতে হঠাৎ চোখে লাগল এক অফারে। ‘হাজার টাকায় ভদ্রলোক’। বিষয় কী, এগিয়ে গেলেন। ব্লেজার বিক্রি হচ্ছে, দাম এক থেকে দেড় হাজারের মধ্যে। এত কমে ব্লেজার, ভালো হবে তো। এগিয়ে গেলেন স্টলটিতে। না ব্লেজারগুলো বেশ ভালোই। আরও স্টল দেখলেন। পরে বাপ-বেটা দুজনে একটা করে ব্লেজার গায়ে চাপালেন। দুই হাজার টাকায়ই দুজনের ব্লেজার হয়ে গেলো।

ব্লেজার গায়ে চাপিয়ে কিছুদূর যেতেই দুজন সেলস রিপ্রেজেনটিটিভ তাঁদের চেপে ধরল। কক্সবাজারে হোটেলের মালিকানা বিক্রি করতে চাচ্ছে। আর্থিক সঙ্গতি না থাকলেও সেলসের তরুণদের আগ্রহের কারণেই বাবা-ছেলে অফার দেখতে বাধ্য হলো। তরুণগুলো চলে যাওয়ার পর ছেলে জিঙ্গেস করল, বাবা, ওরা আমাদের কাছে হেটেলের রুম বিক্রি করতে চাচ্ছে কেন? রফিকুল ইসলামের উত্তর, ব্লেজার চাপিয়ে আমরা যে ভদ্রলোক হয়ে গেছি, এই কারণে। বাবা-ছেলে দুজনই একচোট হেসে নিল।

বিয়ে থেকে শুরু করে পার্টি, জন্মদিন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তরুণ- তরুণীদের পোষাকে ফ্যাশেনে ব্লেজার রয়েছে শীর্ষে। শীতে স্টাইলিশ আউটফিট হিসেবে ব্লেজারের কদরও রয়েছে বেশ। তাই ক্রেতা-দর্শনার্থীদের কথা মাথায় রেখে মেলায় বাহারি স্যুট, কোট-ব্লেজারের পসরা সাজিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

নতুন বছরে নতুন অফার, আখেরি অফার, কাড়াকাড়ি অফারে ক্রেতা-দর্শনার্থীদের দুষ্টি কাড়ছেন বিক্রেতারা। নানান অফারে ১২ শ’ টাকা থেকে শুরু করে বিভিন্নদামে পাওয়া যাচ্ছে, বিভিন্ন রঙ ও সাইজের ব্লেজার। তবে মেলায় এক হাজার ৫০০ থেকে এক হাজার ৬০০ টাকা দামের ব্লেজারগুলোর প্রতি ক্রেতাতের নজর ছিল চোখে পড়ার মতো।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, প্রায় অর্ধশতাধিক ব্লেজার ও স্যুট বিক্রির প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এদের মধ্যে বেশিরভাগই তেমন পরিচিত নয়। অনেকেই আবার প্রতিষ্ঠানের পরিচিতি বাড়ানোর জন্য মেলায়এসেছেন।

নীলক্ষেত, এলিফ্যান্ট রোড, মিরপুর, ভাসানটেক, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকার এসব প্রতিষ্ঠান মেলায় প্রদর্শনী করতে এসেছে। মেলা উলক্ষে চলছে বিশেষ ছাড়। প্রতিটি স্টলে অন্যান্য সময়ের চেয়ে ৫০০থেকে ৮০০ টাকা পর্যন্ত মূ্ল্যছাড় রয়েছে।

কালো, খাকি, ধূসর রঙ তো আছেই, পাশাপাশি উজ্জ্বল রঙের ব্যবহারও বেশ। লাল, মেরুন, গোলাপি, টিয়া, নেভি ব্লু ইত্যাদি রঙে তৈরি হয়েছে নারীদের ব্লেজার। এসব দোকানে ব্লেজারের পাশাপাশি স্যুট, মুজিব কোট, মোদি কোট, বাচ্চাদের ব্লেজারসহ প্রয়োজনীয় জিনিস মিলছে অল্প দামে। বাদ যায়নি শিশুরাও। তাদের জন্যও রয়েছে বাহারি ডিজাইনের ব্লেজার।

সাত বছরের ছেলেকে নিয়ে মোহাম্মদপুর থেকে মেলায় এসেছের উর্মিলা সরকার। ছেলেকে বিভিন্ন ধরনের কোর্ট দেখাছে। কিন্তু ছেলের নজর কাটতে পাড়ছে না কোনো কোট। তবে মায়ের চেষ্টা চলছেঅনবরত।

এদিকে মেলার দিন যতই বাড়ছে ততই ভিড় বাড়ছে এসব স্টলগুলোতে। স্টলগুলো পুরুষ ক্রেতাদের পাশাপাশি নারী ক্রেতারাও ফরমাল পোশাক হিসেবে স্যুট ও ব্লেজারের প্রতি আগ্রহ দেখাচ্ছেন।

মেলায় অংশ নেওয়া খালেক এন্টারপ্রাইজের খালেক হাসান বলেন, আমরা মার্কেটের চেয়ে মেলায় অনেক কম দামে ব্লেজার বিক্রি করছি। বেচা-বিক্রি কেমন হচ্ছে ? এমন প্রশ্নে তিনি বলেন, মেলার প্রথমদিকে শীতের কারণে ক্রেতাদর্শনার্থীর উপস্থিতি খুবই কম ছিল। তবে এখন মোটামোটি ভালই বিক্রি হচ্ছে, শেষের দিকে বেচাকেনা আরও বাড়বে বলে জানান তিনি ।

মেলা থেকে ব্লেজার কিনতে আসা কবির আহমেদ জানায়, শীতে ব্লেজার আমার খুব পছন্দ। মেলায় অনেক ব্লেজারের স্টল রয়েছে। ঘুরে দেখছি, পছন্দ হলে কিনবো।

দিন যত গড়াবে ব্লেজারের দাম তত কমবে। যে ব্লেজার এখন এ হাজার থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে, মেলার শেষ দিকে একই ব্লেজার এক হাজারের নিচে নেমে আসে বলে জানিয়েছেন একাধিক বিক্রেতা।

বাংলা ইনসাইডার/এসএ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭