ইনসাইড হেলথ

ডেঙ্গুতে যেসকল খাবার খেলে বাড়বে প্লাটিলেট


প্রকাশ: 13/10/2022


Thumbnail

শেষ হয়েছে ডেঙ্গুর মৌসুম! তবু ও কমছেনা এর প্রকোপ। গত কয়েকদিন যাবত দেশজুড়ে আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। 

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন অনুযায়ী একদিনে দেশজুড়ে ডেঙ্গুতে মারা গেছেন ৪ জন। এবং ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৭৭ জন।

ক্রমবর্ধমান এই সমস্যায় প্রয়োজন বাড়তি সতর্কতা ও প্রতিরোধ ব্যবস্থা।  ডেঙ্গু আক্রান্ত রোগীরা সবচেয়ে বেশি যে সমস্যায় ভুগে মারা যান তা হলো রক্তের প্লাটিলেট কমে যাওয়া। একজন সুস্থ মানুষের প্রতি ১০০ মিলিমিটার রক্তে প্লাটিলেটের মাত্রা এক লাখ পঞ্চাশ হাজার থেকে চার লাখ থাকা উচিত। কিন্তু ডেঙ্গুর কারণে এই প্লাটিলেটের মাত্রা অস্বাভাবিকভাবে কমে যায় ও দেহে রক্তক্ষরণ সহ নানান মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা যায়। 

এরূপ সংকটময় মুহুর্তে নিজেদের প্রতি হতে হবে যত্নশীল, গড়ে তুলতে হবে সঠিক খাদ্যাভ্যাস এবং বেছে নিতে হবে এমন সব খাবার যা রক্তের প্লাটিলেটের মাত্রা বাড়াতে এবং স্বাভাবিক রাখতে সহায়তা করে। চলুন বিস্তারিত ভাবে জেনে নেই এইসকল খাদ্য সম্পর্কে - 

✔️ভিটামিন সি সমৃদ্ধ ফলঃ ভিটামিন ‘সি’ রক্তের প্লাটিলেট ধ্বংস হওয়া থেকে রক্ষা করে এমনকি রক্তের প্লাটিলেট বাড়াতেও সহায়তা করে। যেমন- আমলকী, লেবু এগুলোতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধে ব্যাপক ভুমিকা পালন করে। 

✔️পেপের পাতাঃ মালয়েশিয়ার গবেষণা প্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজিতে করা একটি রিচার্স এ দেখা গিয়েছে যে পেঁপে পাতার রসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর রক্তে কমে যাওয়া প্লাটিলেটের পরিমাণ দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া পাকা পেঁপের জুসও রক্তের প্লাটিলেটের পরিমাণ খুব দ্রুত বাড়াতে পারে। 

✔️ডালিমঃ অনেকের কাছে ডালিম ফলটি খুবই প্রিয়। ডালিমের রস রক্তে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধিতে সাহায্য করে কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এছাড়া ডালিমের রসে থাকা  ভিটামিন শরীরের দুর্বলতা দূরীকরণেও কাজ করে। 

✔️শাকসবজিঃ বিভিন্ন প্রকার সবুজ শাক সবজি যেমন গাজর, শসা,  টমেটো, ইত্যাদি রোগীকে খাওয়ানো যেতে পারে। এসব সবজীতে পানির পরিমাণ বেশি থাকায় দেহে পানির অভাব দুর করতে সাহায্য করে। অন্যান্য সবজির মধ্যে ব্রকোলি অন্যতম কারণ এতে "ভিটামিন কে" প্রচুর পরিমাণে থাকে। তাই অধিক পরিমাণে ব্রকোলি খেলে তা রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করে।

✔️বেশি পরিমাণে পানি ও তরল খাবারঃ ডেঙ্গু জ্বর হলে রোগীকে প্রতিদিন কমপক্ষে আড়াই থেকে তিন লিটার পানি পান করানো উচিত। এছাড়াও  পানির চাহিদা পূরণে রোগীকে বাড়ীতে বানানো ভিটামিন সি সমৃদ্ধ ফলের জুস ও ডাবের পানি পান করানো যেতে পারে। ডাবের পানিতে থাকে খনিজ বা ইলেট্রোলাইটস যা ডেঙ্গু জ্বরে এটি খুবই উপকারী।

✔️কিশমিশঃ  আয়রন সমৃদ্ধ এবং ডেঙ্গু রোগীদের প্লাটিলেট বাড়াতে সাহায্য করতে পারে এমন একটি খাবার হলো কিশমিশ। এক মুঠো কিশমিশ সারারাত পানিতে ভিজিয়ে পরদিন সকালে  খাওয়া বেশ উপকারী। এমনকি এটি যাদের হিমোগ্লোবিনের মাত্রা কম তাদের জন্যও খুব কার্যকর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭