কোর্ট ইনসাইড

বিচারপ্রার্থীর মামলা না নেওয়ায় চিলমারীর ওসিকে শোকজ


প্রকাশ: 13/10/2022


Thumbnail

হামলার শিকার হয়ে মামলা করতে যাওয়া বিচারপ্রার্থী এক নারীর মামলা না নেওয়ার অভিযোগে কুড়িগ্রামের চিলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমানকে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১২ অক্টোবর) কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মজনু মিয়া এ আদেশ দেন। একই সাথে ভুক্তভোগী নারীর মামলা নথিভুক্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী (পেশকার) লিয়াকত আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, নুরনেছা বেগম (৫০) নামে চিলমারী উপজেলার এক নারী হামলার শিকার হলে তার মাথা ফেটে যায়। এ নিয়ে রাজু মিয়া নামে এক ব্যক্তিসহ ৬ জনের বিরুদ্ধে চিলমারী থানায় মামলা করতে যান নুরনেছা। আঘাতের কারণে ওই নারীর মাথা ফেটে যাওয়ার স্থির চিত্র ও মাথায় ৭টি সেলাইয়ের চিহ্নসহ অভিযোগের সমর্থনে হাসপাতালের সনদ থাকার পরও ওসি মামলা নথিভুক্ত না করে তাকে আদালতে মামলা দায়েরের পরামর্শ দেন।

আদালত সূত্র আরও জানায়, ফৌজদারি কার্যবিধি ও পুলিশ রেজুলেশনের বিধান অনুযায়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমলযোগ্য অপরাধের অভিযোগ রেকর্ড করতে আইনত বাধ্য। আইনের সুস্পষ্ট বিধান থাকার পরও একজন বিচারপ্রার্থী নাগরিককে থানা থেকে ফেরত প্রদান করে ফৌজদারি কার্যবিধি ও পিআরবির বিধান লঙ্ঘন করায় চিলমারী থানার ওসির বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা আগামী ১৯ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট আদালতকে লিখিতভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের বেঞ্চ সহকারী (পেশকার) লিয়াকত আলী বলেন, ভুক্তভোগী নারীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের বিচারক মামলা রেকর্ড করার পাশাপাশি ওসিকে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন। 

চিলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমানের মুঠোফোনে কল করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭