ওয়ার্ল্ড ইনসাইড

খাদ্যশস্য পরিবহন চুক্তি নিয়ে মস্কোর নতুন হুঁশিয়ারি


প্রকাশ: 14/10/2022


Thumbnail

কৃষ্ণসাগর দিয়ে আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্য পরিবহন চুক্তি নিয়ে জাতিসংঘে উদ্বেগ জানিয়েছে রাশিয়া। জেনেভায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত জানিয়েছেন, তারা চুক্তি নবায়ন না করার প্রস্তুতি নিচ্ছেন।

সংবাদমাধ্যম রয়টার্সের কাছে এক সাক্ষাৎকারে জেনেভায় নিযুক্ত রুশ দূত গেনাডি গাটিও বলেন, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে অভিযোগের তালিকা প্রদান করা হয়েছে। তিনি বলেন, আমরা যদি দেখি রাশিয়ার খাদ্যশস্য ও সার রপ্তানি নিয়ে কিছুই হচ্ছে না, তাহলে মাফ করবেন; আমাদের ভিন্ন উপায় বের করতে হবে।

রাশিয়া খাদ্যশস্য চুক্তির নবায়ন স্থগিত করতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, তার সম্ভাবনা আছে। আমরা খাদ্যশস্য সরবরাহের বিরোধী নই, তবে এটা সমান হতে হবে, সব পক্ষকে সুন্দর এবং ন্যায্যভাবে চুক্তি বাস্তবায়ন করতে হবে।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ শুরুর পর কৃষ্ণসাগরের বন্দর দিয়ে রাশিয়া-ইউক্রেনের শস্যসহ অন্যান্য পণ্য পরিবহন বন্ধ ছিল। জুলাইয়ে তুরস্ক-জাতিসংঘের মধ্যস্থতায় মস্কো ও কিয়েভ শস্য পরিবহনে এক চুক্তিতে সম্মত হয়। নভেম্বরে চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু রাশিয়া অভিযোগ তুলছে, ইউক্রেনের শস্য পরিবহন ঠিকঠাক হলেও তাদের পণ্য পরিবহন হচ্ছে না। এ কারণে চুক্তি নবায়ন না করার হুমকি দিচ্ছে মস্কো। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭