ইনসাইড পলিটিক্স

জাতীয় পার্টির ভাঙন কি আসন্ন?


প্রকাশ: 14/10/2022


Thumbnail

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের প্রকাশ্যে দলের ঐক্যের কথা বললেও দলের অন্তঃকলহ দিন দিন বাড়ছে। আর এই অন্তঃকলহ হচ্ছে দুটি বলয়কে ঘিরে। একটি নেপথ্যে রয়েছেন জিএম কাদের, অন্যটি রওশন এরশাদ। আর এই কারণে দলটি আবার ভাঙবে কি না সে প্রশ্ন নতুন করে উঁকি দিচ্ছে। যদিও দলের নেতৃবৃন্দ বলছেন যে, দল এখন আগের চেয়ে ঐক্যবদ্ধ এবং শক্তিশালী। উল্লেখ্য যে, দলটির প্রতিষ্ঠতা হোসেন মুহাম্মদ এরশাদ জীবিতিকালেই দলটি পাঁচবার ভাঙনের মুখে পড়ে। এখন আবার ভাঙনের মুখে পড়েছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন। আর এই আলোচনা শুরু হয়েছে রওশন এরশাদ কর্তৃক আগামী ২৬ নভেম্বর দলের কাউন্সিল ডাকার পর। কাউন্সিল সফল করার লক্ষ্যে তিনি প্রস্তুতি এগিয়ে নিচ্ছেন।

আর এদিকে দলটির চেয়ারম্যান ঘোষণা করেছেন যে, জাতীয় পার্টির মূল দলের যারা রওশন অংশের সঙ্গে যাবেন, তাদের দল থেকে বহিষ্কার করা হবে। তিনি বলেছেন, কেউ কেউ রওশন এরশাদের অসুস্থ্যতা পুঁজি করে সুবিধা আদায় করতে চায়। এ কারণে তারা তাকে চাপ প্রয়োগ করছে। জি এম এদেরকে সুবিধাবাদী তৃতীয় পক্ষ বলেই আখ্যায়িত করছেন। কিন্তু ইতোমধ্যে রওশন এরশাদ জানিয়ে দিয়েছেন যে, তিনি কোনো চাপের মুখে নেই। জাতীয় পার্টির পুরনো ঐতিহ্য ফিরে আনতে হবে। যে সমস্ত প্রবীণ নেতারা জাতীয় পার্টি থেকে চলে গেছেন তাদের ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন।


সর্বশেষ তিনি শীঘ্রই দেশে ফিরে আসার কথা জানিয়েছেন। আগামী ৩০ অক্টোবর জাতীয় সংসদের অধিবেশন শুরু হতে যাচ্ছে। এই সংসদ অধিবেশনে তিনি যোগ দেবেন বলে জানা গেছে। অক্টোবরের ২৪ থেকে ২৮ তারিখের মধ্যে তার দেশে ফেরার কথা রয়েছে। দেশে ফেরার আগেই তিনি জাতীয় কাউন্সিলের প্রস্তুতি কমিটিতে রওশন এরশাদপন্থী হিসিবে পরিচিত মশিউর রহমান রাঙ্গাকে অর্ন্তভূক্ত করেছেন। পাশাপাশি তিনি আরও ২৬ জনকে কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য সুপারিশপত্রে সই করেছেন।

জাপার রওশনপন্থি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২৬ নভেম্বর সম্মেলন করার সিদ্ধান্ত থেকে সরে আসতে রওশন এরশাদের সঙ্গে সমঝোতার চেষ্টা করা হলেও রওশন এরশাদ তার সিদ্ধান্তে অটল রয়েছেন। তিনি ২৬ নভেম্বর সম্মেলন করবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন। ফলে সন্মেলনের আগে শীঘ্রই জাতীয় পার্টি ভাঙনের মুখে পড়ছে কিনা তা রাজনৈতিক মহলে কৌতুহল সৃষ্টি করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭