ইনসাইড বাংলাদেশ

বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশের আরও অবনতি


প্রকাশ: 14/10/2022


Thumbnail

বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) বাংলাদেশের অবস্থানের আরও অবনতি হয়েছে। এ বছর ১২১টি দেশের মধ্যে বাংলাদেশ ৮৪তম স্থানে আছে, যা ২০২১ সালে ৭৬ এবং ২০২০ সালে ১০৭টি দেশের মধ্যে ছিল ৭৫তম।

এদিকে, এই সূচকে প্রতিবেশী ভারত ১০৭তম এবং পাকিস্তানের অবস্থান ৯৯তম। একই সঙ্গে দেশ দুটি মারাত্মক ক্ষুধার তালিকায়ও আছে।

গতকাল বৃহস্পতিবার আয়ারল্যান্ডভিত্তিক মানবিক সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং জার্মানির ওয়েল্ট হাঙ্গার হিলফ যৌথভাবে বৈশ্বিক ক্ষুধা সূচক-২০২২ প্রকাশ করেছে। বিশ্বের ১২১ দেশের অর্থনৈতিক অবস্থা, শিশু স্বাস্থ্য ও সম্পদ বণ্টনে বৈষম্যের মতো বিষয়গুলোকে মাপকাঠি ধরে এই সূচক তৈরি করা হয়েছে। প্রতিবেদনে বাংলাদেশের ক্রমাবনতির পেছনে কিছু কারণও তুলে ধরা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- করোনার অভিঘাত ও নিত্যপণ্যের অতিরিক্ত মূল্যবৃদ্ধি।

অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা, মৃত্যুহার, উচ্চতার তুলনায় ওজন- এই চার বিষয় সামনে রেখে তৈরি হয় বৈশ্বিক ক্ষুধা সূচক। চলতি বছরের সূচকে বাংলাদেশ পেয়েছে ১৯ দশমিক ৬ স্কোর। যদিও ২০১৪ সালে বাংলাদেশের এই স্কোর ছিল ২৬ দশমিক ৩।

বাংলাদেশে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের কান্ট্রি ডিরেক্টর গ্রেটা ফিটজেরাল্ড বলেছেন, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা ও পুষ্টিতে উল্লেখযোগ্য উন্নতি করেছে। তবে চ্যালেঞ্জ রয়ে গেছে। একটি উন্নয়নশীল ও সমৃদ্ধিশালী দেশ গড়ার পেছনে অপুষ্টি গুরুতর এবং জটিল বাধা। কাঙ্ক্ষিত উন্নতি করতে হলে যারা অপুষ্টির অধিক ঝুঁকিতে আছে, তাদের প্রাধান্য দিয়ে পদক্ষেপ নিতে হবে।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বিশ্বে গুরুতর ক্ষুধা পরিস্থিতি বিরাজ করছে দক্ষিণ এশিয়ায়। এরপরই সাহারার দক্ষিণের আফ্রিকা অঞ্চলে দ্বিতীয় সবচেয়ে বেশি ক্ষুধার্ত পরিবেশ বিরাজ করছে। এ ছাড়া ৪০ বছরের মধ্যে সবচেয়ে তীব্র খরার মুখোমুখি হয়েছে পূর্ব আফ্রিকার কিছু দেশ; যা সেখানকার লাখ লাখ মানুষের জীবনকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে।

দ্য স্টেট অব ফুড সিকিউরিট অ্যান্ড নিউট্রিশন-২০২২ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে অপুষ্টিতে ভুগতে থাকা মানুষের সংখ্যা ৮২৮ মিলিয়নে পৌঁছেছে। ২০২২ সালের বৈশ্বিক খাদ্য সংকট প্রতিবেদনে তীব্র ক্ষুধার সম্মুখীন মানুষের সংখ্যাও ২০২০ সালের তুলনায় গত বছর ১৯৩ মিলিয়ন বেড়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭