ওয়ার্ল্ড ইনসাইড

আমেরিকাকে বিশ্বাস নেই, পুতিনকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট


প্রকাশ: 14/10/2022


Thumbnail

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এসময় ইসরায়েলের সঙ্গে চলমান সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের প্রতি অবিশ্বাস এবং এ বিষয়ে রাশিয়ার ভূমিকার প্রশংসা করেছেন তিনি।

আল জাজিরা জানায়, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) কাজাখস্তানের রাজধানী আস্তানায় ‘কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার ইন এশিয়া’ (সিআইসিএ) শীর্ষক সম্মেলনে পুতিনের সঙ্গে বৈঠক করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

এসময় ফিলিস্তিন সংকট সমাধানে রাশিয়া, যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত ‘কোয়ার্টেট’ বা চতুষ্টয়ের প্রতি সমর্থন জানিয়ে আব্বাস বলেন, আমরা আমেরিকাকে বিশ্বাস করি না এবং আপনি আমাদের অবস্থান জানেন। আমরা (দেশটিকে) বিশ্বাস করি না, তার ওপর নির্ভর করি না এবং কোনোভাবেই মেনে নিতে পারি না যে, এ সমস্যার সমাধানে আমেরিকাই একমাত্র পক্ষ।

তিনি বলেন, এটি (সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের ভূমিকা) কোয়ার্টেটের ভেতর হতে পারে, কিন্তু তারা এককভাবে কিছু করবে, এটি আমরা কখনোই মেনে নেবো না।

ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের আঁতাতের বিষয়ে ফিলিস্তিনের অভিযোগ নতুন নয়। তবে ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়া-যুক্তরাষ্ট্র বিরোধ যখন চরমে, তখন বাইডেনের প্রশাসনকে নিয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্টের এ ধরনের খোলামেলা সমালোচনা এবং পুতিনের প্রশংসা তাৎপর্যপূর্ণই বটে।

বৈঠকে পুতিন বলেছেন, জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি ন্যায্য নিষ্পত্তি চায় রাশিয়া। তিনি বলেন, জাতিসংঘের মৌলিক সিদ্ধান্তগুলোর ওপর ভিত্তি করে রাশিয়ার নীতিগত অবস্থান অপরিবর্তিত রয়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যের ঘটনাবলী নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে রাশিয়া। মস্কো ও রামাল্লার মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর জন্য আরও ‘অনেক কিছু’ করতে হবে বলেও জানান তিনি।

এসময় ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে পুতিনের অবস্থানের প্রশংসা করে মাহমুদ আব্বাস বলেন, আমরা বিশ্বাস করি এবং জানি যে, (বিরোধ) নিষ্পত্তির বিষয়ে রাশিয়ার একটি স্পষ্ট অবস্থান রয়েছে। আমি পুরোপুরি নিশ্চিত, এটি কখনোই পরিবর্তন হবে না। আমরা খুব ভালোভাবে জানি, রাশিয়া ন্যায়বিচার ও আন্তর্জাতিক আইনের পক্ষে।

বৈঠকে ফিলিস্তিনে খাদ্য সংকটের কথা তুলে ধরেন আব্বাস এবং রাশিয়াকে শস্য সরবরাহ বাড়াতে অনুরোধ জানান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭