ইনসাইড বাংলাদেশ

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: ইসি’র তদন্ত কমিটি গঠন


প্রকাশ: 14/10/2022


Thumbnail

আলোচিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে বিভিন্ন অনিয়মে নির্বাচন কমিশন (ইসি) শেষ মুহুর্তে বন্ধ ঘোষণা করে। এ লক্ষ্যে যে সমস্ত ভোটকেন্দ্রে অনিয়ম হয়েছে তা তদন্ত করতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ইসি। এ কমিটি উপনির্বাচনের সার্বিক বিষয় তদন্ত করে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেয় ইসি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন তদন্ত কমিটির সভাপতি নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। কমিটির অপর সদস্যরা হলেন- ইসির যুগ্ম সচিব কামাল উদ্দিন বিশ্বাস ও শাহেদুন্নবী চৌধুরী।

এ কমিটির প্রতিবেদন অনুযায়ী গাইবান্ধা-৫ আসনের ভোটের বিষয়ে পরবর্তী নির্দেশনা দেবে ইসি।

গত বুধবার সকাল আটটায় গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। ভোটের দিন দুপুরে প্রতিদ্বন্দ্বিতাকারী মোট পাঁচজন প্রার্থীর মধ্যে চারজন প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দেন। এরপর গোপন বুথে ঢুকে ভোট নেওয়াসহ নানা অনিয়ম সিসিটিভি ক্যামেরায় দেখে নির্বাচন কমিশন একে একে ৫১টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করে। এরপর বেলা দুইটার দিকে উপনির্বাচন বন্ধ ঘোষণা করা হয়।

উল্লেখ্য যে, গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ২২ জুলাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর দুই দিন পর তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

আসনটিতে ‍উপনির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকে মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রনজু (লাঙল), বিকল্পধারা বাংলাদেশের জাহাঙ্গীর আলম (কুলা), স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ (আপেল) ও সৈয়দ মাহবুবুর রহমান (ট্রাক)।

তবে গাইবান্ধা-৫ আসনটি ফুলছড়ি ও সাঘাটা উপজেলা নিয়ে গঠিত। এর মধ্যে সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার সাতটিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে মিলে ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭