ইনসাইড গ্রাউন্ড

কেমন হলো বিশ্বকাপে বাংলাদেশের চূড়ান্ত দল?


প্রকাশ: 15/10/2022


Thumbnail

আর একদিন পরেই শুরু হতে যাচ্ছে ক্রিকেটের ছোট সংস্করণের সবচেয়ে বড় আসর 'টি-টোয়েন্টি বিশ্বকাপ'। গত মাসের ১৪ তারিখেই সাকিবের নেতৃত্বে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছিল বাংলাদেশ। তবে বেশ ক'দিন ধরে বাংলাদেশের ক্রিকেট পাড়য় সবচেয়ে আলোচিত খবর ছিল বাংলাদেশ দলের বিশ্বকাপ স্কোয়াড পরিবর্তন। সে গুঞ্জনকে সত্যি করে গতকাল রাতে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট দল পরিবর্তনের ঘোষণা দেয়। তবে কেমন হলো বাংলাদেশের চূড়ান্ত বিশ্বকাপ দল?

আগেই বলা হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ডের সাথের ত্রিদেশীয় ম্যাচটি হবে বিশ্বকাপের প্রস্ততির লক্ষ্যে। তাই পুরো সিরিজ জুড়ে ব্যাটিং-বোলিংয়ে টিম ম্যানেজমেন্ট বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে। এ যেনো মাধ্যমিক-উচ্চমাধ্যমিক ফাইনাল পরীক্ষার আগের নির্বাচনী পরীক্ষা! এ নির্বাচনী পরীক্ষায় কারও কপাল খুলেছে, আবার কারও কপাল পুড়েছে বাজেভাবে। 

নির্বাচনী পরীক্ষায় ফেল করে কপাল পোড়াদের মধ্যে সবার উপরে আছে সাব্বির রহমানের নাম। যদিও তিনি নিজেও হয়তো ঠিকভাবে জানতেন না হঠাৎ করে কিভাবে তার কপাল খুলেছিল। ভাগ্যের বদৌলতে পাওয়া সুযোগটা ধরে রাখতে পারেননি তিনি। ৩ বছর পর হঠাৎ করে এশিয়া কাপের শেষ ম্যাচ দিয়ে দলে ফেরা সাব্বির এ যাত্রায় খেলতে পেরেছিলেন চার ম্যাচ। চার ইনিংসে ব্যাট করে রান করেছেন মাত্র ৩১। এমন পারফরম্যান্সের পর ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচেই বাদ পড়েন সাব্বির। এবার বিশ্বকাপ স্কোয়াড থেকেও তাকে সরিয়ে নেয়া হলো। সরাবেন নাইবা কেনো? এতবার সুযোগ পেয়েও নিজেকে প্রমাণ করতে না পারার মাশুল তো তাকে গুণতেই হবে।

সাব্বিরের কপাল পোড়ার দিনে কপাল খুললো বিশ্বকাপ স্কোয়াডে স্ট্যান্ডবাই ক্যাটাগরিতে থাকা সৌম্য সরকারের। তাহলে বলা যেতেই পারে নির্বাচনী পরীক্ষা ভালোভাবেই উতড়ে গেছেন এই সাতক্ষীরার সন্তান। ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের সাথে সুযোগ দেয়া হয়েছিল তাকে। দ্বিতীয় উইকেটে নেমে দলের প্রয়োজনে ১৭ বলে ২৩ রানের ইমপ্যাক্টফুল ইনিংসও খেলেছিলেন। সে সুবাদে পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও একাদশে জায়গা পান এই বাঁহাতি ব্যাটসম্যান। সে ম্যাচে ব্যাট হাতে কিছু করতে না পারলেও ১৯ তম ওভারে বল হাতে ৬ রান দিয়ে রিজওয়ানের উইকেট তুলে নিয়ে বাংলাদেশের জয়ের আশা জাগিয়েছিলেন। সৌম্যর পারফরম্যান্সে সন্তুষ্টিও প্রকাশ করেছেন বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টর শ্রীধরণ শ্রীরাম। তখনই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিলো সৌম্যর দলে ফেরা। 

এর আগে গত বুধবার বেশকিছু সংবাদমাধ্যম ও ক্রীড়া সাংবাদিক বাংলাদেশ দল থেকে পাওয়া এক গোপণ সুত্রের বরাত দিয়ে বিশ্বকাপ দলে এবাদতের জায়গায় শরীফুলের অন্তর্ভুক্তির কথা জানায়। যদিও সে খবর মোড় বদলেছে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচের পরেই। শরীফুলের দলে ফেরা ঠিক থাকলেও কার বদলে তাকে স্কোয়াডে নেয়া হবে সেটি নিয়েই চলেছিল প্রশ্ন। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে সাইফুদ্দিনের অনিয়ন্ত্রিত বোলিং, আর বাজে ফিল্ডিংয়ে পাকিস্তানের বিপক্ষে জেতা ম্যাচ হাতছাড়া হওয়ার পর প্রশ্নের উত্তর অনেকটা সহজ হয়ে গিয়েছিল। এবাদতের দিকে ধেয়ে আসা ঝড়টা মোড় বদলে ঐ ম্যাচে ৩.৫ ওভারে ৫৩ রান দেয়া সাইফুদ্দিনের দিকে অগ্রসর হয়েছে। শুধু ঐ ম্যাচ নয়, চোট কাটিয়ে দলে ফেরার পর গত ৫ ম্যাচে ৬১ গড় ও ১০.৮৭ ইকোনমি রেটে ৩ উইকেট নিয়েছেন তিনি। ব্যাটিংয়ে ৩ ইনিংসে করেছেন ৪ রান। তাই দলে সাইফুদ্দিনের স্থলাভিষিক্ত হয়েছেন ধারাবাহিক পারফর্ম করা শরীফুল ইসলাম। 

তবে ওপেনিংয়ের মতো গুরুত্বপূর্ণ পজিশনে তিন ম্যাচে ২৯ বলে ৩৩, ১২ বলে ১১ আর ১৫ বলে ১২ রান করা শান্ত স্ট্যান্ডবাই পজিশনে অন্য কোনো ব্যাটার না থাকার সুবাদে দলে থেকে গেছেন। শান্তর পাশে তার চিরন্তন বন্ধু নির্বাচক প্যানেল তো ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেনই। মেকশিফট ওপেনার হতে গিয়ে বোলিংয়ে গুরুত্ব না দেয়া মেহেদী মিরাজও থেকে গেছেন দলে। ভাগ্য বদলের আশায় স্ট্যান্ডবাই পজিশনে রয়েছেন শেখ মাহেদী ও রিশাদ হোসেন।

লিটনের তিন নম্বর পজিশনে থিতু হওয়ায় ওপেনিংয়ে শান্ত-সৌম্য জুটিকেই দেখার সম্ভাবনা বেশি। চার নম্বরে সাকিব নাকি আফিফ হোসেন ধ্রুব তা নিয়ে আর কোনো এক্সপেরিমেন্ট করা হবে কিনা তা বলা যাবে বিশ্বকাপের মূল মঞ্চের ম্যাচে। মিডল অর্ডারে ইয়াসির আলী রাব্বী, মোসাদ্দেকের মধ্যে চলবে দলে জায়গা করে নেয়ার লড়াই। যথেষ্ট ভালো ফর্মে থাকা দলীয় সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান থাকবেন রীতিমত ফিনিশিংয়ের দায়িত্বে। বোলিংয়ে স্পিন আক্রমণকে শক্তিশালী করতে সাকিবের সাথে দলে জায়গা করে নিতে মিরাজ-নাসুমের মধ্যে জমবে লড়াইটা। তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম ও ইবাদত হোসেন লড়বেন দলের পেস আক্রমণে জায়গা করে নিতে। তবে যদি অস্ট্রেলিয়ার মাটিতে চার পেসার নিয়ে একাদশ সাজানোর সাহস দেখায় বাংলাদেশ, তবে এ লড়াইয়ের মাত্রাটা অনেকাংশে কমে যাবে।

যদিও সুপার টুয়েলভে একাদশ সাজাতে আরও এক্সপেরিমেন্টের সুযোগ রয়েছে বাংলাদেশের। আগামী ১৭ ও ১৯ অক্টোবর আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার সাথে দুটি প্রস্ততি ম্যাচে টিম কম্বিনেশনটা আরও ভালো করে পরখ করে নিতে পারবেন বাংলাদেশ দল। তারপর বিশ্বকাপের মূল মঞ্চে দলের সর্বোচ্চ সামর্থ্য নিয়ে নামবেন, আর ভালো কিছু উপহার দিবেন এমনটাই প্রত্যাশা থাকবে সকলের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭