ক্লাব ইনসাইড

হাবিপ্রবিতে বিশ্ব ডিম দিবস পালিত


প্রকাশ: 16/10/2022


Thumbnail

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) “প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব ডিম দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রবিবার (১৬ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এর সামনে থেকে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে র‌্যালিতে অংশগ্রহণ করে।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ তে বিশ্ব ডিম দিবসের উপর আলোচনা সভার আয়োজন করা হয়। হাবিপ্রবির ভেটেরিনারি অনুষদের ডীন অধ্যাপক ড. তাহেরা ইয়াসমিনের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন ডেইরি অ্যান্ড পোল্ট্রি সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. কামরুজ্জামান মিঠু, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেইরি অ্যান্ড পোল্ট্রি সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোছা. আফরোজা খাতুন, শুভেচ্ছা বক্তব্য রাখেন লাইব্রেরীয়ান অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, আইআরটি'র পরিচালক অধ্যাপক ড. এস. এম. হারুন উর রশীদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সারওয়ার জাহান, মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আশিকা আকবর তৃষাসহ অন্যান্যরা। সভায় উপস্থাপনা করেন জেনেটিক্স অ্যান্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের অধ্যাপক ড. রাশেদুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, অনেকে ডিম খাওয়া নিয়ে দ্বিধাগ্রস্ত থাকেন। দুধের মতোই ডিম একটি আইডিয়াল খাবার। ডিমে প্রচুর ভিটামিন এ, ডি এবং ই থাকে। সেই সঙ্গে থাকে বি-১২, রিবোফ্লাভিন এবং ফলেট। এছাড়াও আয়োডিন, আয়রন, ক্যালসিয়াম, জিংক এবং সেলেনিয়াম থাকে ডিমে। যেগুলো মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, স্মৃতিশক্তি বাড়ায়, ওজন কমায়, দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। আমরা অনেকেই একটির বেশি দুটি ডিম খাওয়াকে ক্ষতিকর বলে মনে করে থাকি। কিন্তু এক গবেষণায় জানা গেছে যে, দুটি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তো নয়ই বরং উপকারী। ডিমে যে পরিমাণ কোলেস্টেরল থাকে তা মানুষের শরীরের জন্য ক্ষতিকর নয়। ডিমে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য উপকারী। তবে দুটো ডিম খেলে দিনের অন্যান্য খাবারের দিকেও লক্ষ্য রাখতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭