ইনসাইড গ্রাউন্ড

করোনা আক্রান্ত হলেও খেলতে পারবেন বিশ্বকাপ!


প্রকাশ: 17/10/2022


Thumbnail

কোভিড-১৯ মহামারীর প্রভাব পড়েছিল ক্রীড়া জগতেও। করোনার প্রকোপে বন্ধ হয়ে গিয়েছিল বেশ কয়েকটি বৈশ্বিক টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ায় চলমান এই টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ২০২০ সালে। সংক্রমণ ঠেকাতে সে সময় নানা ধরনের কঠোর বিধি-নিষেধ আরোপ করে অস্ট্রেলিয়া। স্থগিত করা হয় ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপও।

তবে সময়ের সাথে বদলেছে চিত্রও। মহামারীর ধাক্কা সামলে অনেকটাই স্বাভাবিক হয়েছে উঠছে বিশ্ব ক্রীড়াঙ্গন। ক্রিকেটে এখন নেই কোয়ারেন্টিন বা করোনা পজিটিভ হওয়ার পর আইসোলেশনের বাধ্যবাধকতা। ম্যাচের আগে বাধ্যতামূলক করোনা পরীক্ষার বিষয়টিও শিথিল করা হয়েছে অনেকটাই।

এবার করোনা ধরা পড়লেও, বিশ্বকাপ খেলতে বাঁধা নেই- এমনটাই জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

সংস্থাটি জানায়, করোনায় আক্রান্ত হওয়া কোনো খেলোয়াড় সুস্থবোধ করলে বিশ্বকাপে খেলতেও পারবেন। তবে খেলোয়াড়টি মাঠে নামার উপযুক্ত কি না- সেই ছাড়পত্র দেবেন সংশ্লিষ্ট দলের চিকিৎসক। নির্দিষ্ট পরীক্ষা নীরিক্ষা শেষে চিকিৎসকের ইতিবাচক ইঙ্গিত পেলেই কেবল মাঠে নামতে পারেবন সেই ক্রিকেটার।

সেক্ষেত্রে জৈব সুরক্ষা বলয়ের নিয়ম মেনে মাস্ক ব্যবহার এবং সতীর্থদের সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে। তবে দল চাইলে করোনা আক্রান্ত ক্রিকেটারের জায়গায় স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে। আবার আক্রান্ত খেলোয়াড়ও নেগেটিভ হয়ে দলে যোগ দিতে পারবেন। টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের অষ্টম আসরই প্রথম বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতা যেখানে করোনা নিয়ে কোনো বিধিনিষেধ থাকছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭