ইনসাইড টক

‘আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের দায়িত্ব বেড়েছে’


প্রকাশ: 17/10/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, জাতিসংঘের নিন্দা প্রস্তাবে বাংলাদেশ এবারই যে প্রথম ভোট দিয়েছে সেটা নয়। এর আগেও দিয়েছে। কিন্তু এবার যখন বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে রাশিয়া কিন্তু ভালোভাবেই জানে বাংলাদেশ কোনো ক্যাটাগরি তাদের বিপক্ষে অবস্থান নিয়েছে। সুতরাং এক্ষেত্রে রাশিয়া কখনোই বাংলাদেশের ওপর বিরূপ কোনো মনোভাব দেখাবে না বলে আমি মনে করি। 

সাম্প্রতি জাতিসংঘের এক নিন্দা প্রস্তাবে রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। ফলে বাংলাদেশ-রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক কোনো ধরনের ঝুঁকির মধ্যে পড়বে কিনা এই নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন।  পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, পশ্চিমা দেশগুলো বুঝতে পেরেছে যে, তারা যে তথ্যের ওপর ভিত্তি করে যে বাংলাদেশের মানবাধিকার ইস্যু নিয়ে সরব হয়েছিল সেটা বাংলাদেশের ভিতরে বা বাইরে একটি রাজনৈতিক পরিস্থিতিতে সৃষ্টি হয়েছে। সেজন্য তারা সমালোচনা হয়েছে। কিন্তু পরে তারা সেগুলো বুঝতে পেরেছে। বিশেষ করে একটি দেশ যখন ১দশমিক ১ মিলিয়ন শরণার্থীদের যেভাবে রেখেছে সে দেশটি মানবাধিকারের বিরুদ্ধে চলে যাবে সেটা বিশ্বাসযোগ্য নয়। পশ্চিমা দেশগুলো এই বিষয়গুলো বুঝতে পেরেছে। পশ্চিমা কয়টি দেশ আছে যারা এতো বড় সংখ্যক শরণার্থী রাখবে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের যথেষ্ট নিরাপত্তায় রাখা হয়েছে। বাংলাদেশের নাগরিকদের মতো রোহিঙ্গা জনগোষ্ঠীও বিনামূল্যে করোনা টিকা পেয়েছে। 

তিনি বলেন, মানবাধিকার নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে যে সমালোচনাটি শুরু হয়েছিল সেটি বড় আকারে ছিল একটি রাজনৈতিক উদ্দেশ্যজনিক কারণে। আর এটি সহজে বিশ্বের অন্যান্য দেশগুলো দেখেছে। তারা বুঝতে সক্ষম হয়েছে যে, একটি বিশেষ রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশের মানবাধিকার নিয়ে সমালোচনা উঠেছিলো। সেজন্য তারা এটিকে খুব সিরিয়াস ইস্যু হিসেবে নেয়নি বলে আমি মনে করি। আর এর প্রতিফলন ঘটেছে সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে তার মধ্য দিয়ে। সুতরাং এটা বুঝাই যাচ্ছে যে, বাংলাদেশে ব্যাপারে বহিঃবিশ্বে একটি ভালো ইমেজ আছে। বরং এখন আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের দায়িত্ব বেড়ে বেড়েছে।

বাংলাদেশে ব্রুনাইয়ের সুলতানের সফরের বিষয়ে ড. ইমতিয়াজ বলেন, এখানে বড় যেটা আমার কাছে মনে হয় সেটা হলো জ্বলানির বিষয়ে যে চুক্তিটা হয়েছে। ব্রুনাইয়ে কর্মী পাঠানোর ব্যাপারেও একটি সমঝোতা হয়েছে। কিন্তু সে দেশের জনসংখ্যা যেহেতু কম সেজন্য আমাদের নজর দেয়া উচিত হবে আমরা কিভাবে সেদেশে দক্ষ জনশক্তি রপ্তানি করতে পারি। বিশেষ করে বিশেষজ্ঞ পাঠানোর ক্ষেত্রে। কারণ সেদেশে মাথাপিঁছু আয় প্রায় ২৪ হাজার মার্কিন ডলার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭