ইনসাইড বাংলাদেশ

দুর্নীতিবাজদের জন্য বিএনপির দ্বার উন্মুক্ত হলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/01/2018


Thumbnail

নাটকীয়ভাবে রোববার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ে হাজির হয় বিএনপির একটি প্রতিনিধিদল। দলটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেছে। আর নির্বাচন কমিশনে জমা দিয়েছে তাঁদের সংশোধিত গঠনতন্ত্র। নতুন এই গঠনতন্ত্রে বাদ পড়েছে ‘৭’ এর সব উপধারা। এর ফলে দুর্নীতিবাজদের জন্য বিএনপির দ্বার উন্মুক্ত হলো বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিএনপির গঠনতন্ত্রের ৭ নম্বর ধারায় `কমিটির সদস্য পদের অযোগ্যতা` শিরোনামে বলা আছে, `নিম্নোক্ত ব্যক্তিগণ জাতীয় কাউন্সিল, জাতীয় নির্বাহী কমিটি, জাতীয় স্থায়ী কমিটি বা যেকোনো পর্যায়ের যেকোনো নির্বাহী কমিটির সদস্য পদের কিংবা জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী পদের অযোগ্য বলে বিবেচিত হবেন।` তারা হলেন : (ক) ১৯৭২ সালের রাষ্ট্রপতির আদেশ নম্বর ৮ এর বলে দি ত ব্যক্তি, (খ) দেউলিয়া, (গ) উন্মাদ বলে প্রমাণিত ব্যক্তি, (ঘ) সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি।

একাধিক সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৯ মার্চ অনুষ্ঠিত দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল শেষে সংশোধিত গঠনতন্ত্র প্রকাশ করেনি বিএনপি। কিন্তু বেগম জিয়ার মামলার রায়কে সামনে রেখে দ্রুত গঠনতন্ত্র করে ইসিতে জমা দেওয়া হয়েছে।

আর বিএনপির দ্বায়িত্বশীল একাধিক সূত্র স্বীকার করেছে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের দিন ঘোষণার পরিপ্রেক্ষিতেই গঠতন্ত্রের ‘৭’ ধারা বাদ পড়ল। বলা হচ্ছে, রায়ে বেগম জিয়া দণ্ডিত হলে এই ধারা ব্যবহার হলে দলের ভাঙ্গণ সৃষ্টির পাঁয়তারা হতে পারে। এই পরিবর্তনের কারণে দুর্নীতি প্রমাণ হয়ে দণ্ডিত হলেও দলে বহাল তবিয়দে পদ নিয়ে থাকতে পারবেন বেগম জিয়া।

তবে বিশেষজ্ঞরা বলছেন, শুধু একজন বা একটি পরিবারের জন্য কোনো দলের গঠনতন্ত্রে দুর্নীতি জায়েজ করা এক নজিরবিহীন ঘটনা। এমন সিদ্ধান্তের মাধ্যমে নিজেদের নীতিহীনতার পরিচয়কেই আরেকবার বড় করে তুলে ধরলেন বিএনপির নেতৃবৃন্দ। আর এমন গঠনতন্ত্রের কারণেই ‘প্রমাণিত’ ও কুখ্যাত সব দুর্নীতিবাজদের জন্যই বিএনপির দ্বার উন্মুক্ত হলো বলে মত বিশেষজ্ঞদের।


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭