ক্লাব ইনসাইড

জাবিতে সাংবাদিক নির্যাতন, ১১ শিক্ষার্থী বহিষ্কার


প্রকাশ: 18/10/2022


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্যাতনের দায়ে ১১ শিক্ষার্থীকে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রবিবার (১৬ অক্টোবর) দুপুরে ডাকা এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সিন্ডিকেট সদস্যরা জানান।

প্রক্টর বলেন, ওই রাতের ঘটনায় অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন এবং শৃঙ্খলা বোর্ডের সুপারিশে ঘটনার মূলহোতা মো. আসাদুল হককে বহিষ্কার ও জরিমানা করা হয়েছে। একই সঙ্গে আর ১০ শিক্ষার্থীকে স্থগিত বহিষ্কার করা হয়।

শাস্তি কার্যকরের ব্যাপারে তিনি বলেন, এর আগে সাময়িক বহিস্কারপ্রাপ্ত চারজনের জন্য এই শাস্তি সাময়িক বহিষ্কারের দিন থেকে কার্যকর হবে। স্থগিত বহিষ্কারাদেশ প্রাপ্তরা ভবিষ্যতে কোনো অপরাধ করলে কোনো প্রকার তদন্ত কমিটির প্রতিবেদন ছাড়াই তাদের এ শাস্তি কার্যকর হবে।

এর আগে গত ২ আগস্ট মধ্যরাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের গেস্টরুমে ডেকে একটি অনলাইন পোর্টালের সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। ওই রাতেই শাখা ছাত্রলীগের ৮জন কর্মীকে অপরাধী শনাক্ত করে দলীয় কার্যক্রম থেকে অবাঞ্চিত ঘোষণা করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের মো. আসাদুল হককে ৬ মাস বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই ঘটনায় তাকে সহায়তা করার দায়ে আরও ১০ শিক্ষার্থীকে ৬ মাসের ‘স্থগিত’ বহিষ্কারের পাশাপাশি ২ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সাজাপ্রাপ্ত অন্যরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী আরিফুজ্জামান সেজান, একই বিভাগের ৪৭তম ব্যাচের রায়হান হাবীব, আইন ও বিচার বিভাগ ৪৭তম ব্যাচের মোহাম্মদ মাসুম বিল্লাহ, অর্থনীতি বিভাগ ৪৭তম ব্যাচের মির্জা শাহনূর উল হক জিয়ান, দর্শন বিভাগ ৪৭তম ব্যাচের মীর হাসিবুল হাসান রিশাদ, প্রাণীবিদ্যা বিভাগের ৪৭তম ব্যাচের মুনতাসির আহম্মেদ তাহরীম, রসায়ন বিভাগ ৪৮তম ব্যাচের মো. জাহিদ নজরুল, বাংলা বিভাগ ৪৮তম ব্যাচের ইমরান বশর, প্রত্নতত্ত্ব বিভাগ ৪৮তম ব্যাচের জায়েদ-বিন-মেহেদী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৮তম ব্যাচের এ এস নাফিস হোসেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭